বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২ ০০:০০ টা

আগুন নিভলেও পুরো এলাকা ধ্বংসস্তূপ

মামলা দায়ের, আসামি ৮

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চারদিকে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে আগুনে পোড়া ধ্বংসাবশেষ। কোথাও রাসায়নিকের কনটেইনারের ছোট ছোট টুকরো, কোথাও বিস্ফোরণের পর লোহার টুকরোয় পরিণত হওয়া কনটেইনার ও কাভার্ড ভ্যানের ধ্বংসাবশেষ। সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে প্রবেশ করলেই বোঝা যায় নিভে যাওয়ার পূর্ববর্তী ৮৬ ঘণ্টায় আগুন কতই না তাণ্ডব চালিয়েছে এ এলাকায়। ভয়াবহ আগুন ও বিস্ফোরণ কেড়ে নেয় ৪৪ জনের প্রাণ। আর দগ্ধ হন সাড়ে তিন শতাধিক। এদিকে বিএম কনটেইনার ডিপোতে আগুন ও বিস্ফোরণের ঘটনায় আটজনকে আসামি করে মামলা করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সীতাকুণ্ড থানার এসআই আশরাফ সিদ্দিকী বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ বীর ইউনিটের লে. কর্নেল আরিফুল ইসলাম হিমেল বলেন, ‘ডিপোর আগুন পুরোপুরি নিভে গেছে। বিএম কনটেইনার ডিপোতে আর কোথাও আগুন নেই। কিছু কনটেইনারে যে গার্মেন্ট পণ্য আছে সেগুলোয় পানি দেওয়ার কারণে ধোঁয়া বের হচ্ছে।’ তিনি বলেন, ‘পুরো ডিপো আমরা তল্লাশি করে দেখেছি। কোথাও কোনো মরদেহ পাইনি। আপনারা দেখছেন একটি শেড এবং অনেক কনটেইনার পুড়ে দুমড়ে-মুচড়ে গেছে। ওইগুলো ক্রেনের মাধ্যমে সরাচ্ছি। কনটেইনার ও শেডের নিচে কিছু আছে কি না তা এখনই বলা যাচ্ছে না।’ গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, আগুন নিয়ন্ত্রণে এলেও ফায়ার সার্ভিস ও সেনাবাহিনী কাজ করছে ধ্বংসস্তূপে। ফায়ার সার্ভিসের সদস্যরা পানি ছিটিয়ে কনটেইনার ঠাণ্ডা করার কাজ করছেন। ক্রেন দিয়ে স্তূপ থেকে কনটেইনার অপসারণ করা হচ্ছে। স্তূপ থেকে কনটেইনার নামিয়ে আনার পর সেটির দরজা খুলে আগুন নেভানোর কাজ করছেন ফায়ার সার্ভিসের সদস্যরা। স্বেচ্ছাসেবীরা এখনো সক্রিয় রয়েছেন ডিপোতে। ঠাণ্ডা করা কনটেইনারের ভিতরে থাকা আমদানি-রপ্তানি পণ্যের প্যাকেট সরিয়ে নিচ্ছেন শ্রমিকরা। ৮৬ ঘণ্টা তাণ্ডব চালিয়ে আগুন নিষ্ক্রিয় হলেও রেখে গেছে ধ্বংসের চিহ্ন। ডিপো এলাকাজুড়ে রয়েছে কনটেইনার, কাভার্ড ভ্যানের ধ্বংসাবশেষের ছোট ছোট টুকরো, রাসায়নিকের কনটেইনারের টুকরো। সঙ্গে রেখে গেছে আগুনের পোড়া আর রাসায়নিকের গন্ধ।

ঘটনাস্থলে সিআইডি : বিএম কনটেইনার ডিপো থেকে নানা ধরনের আলামত সংগ্রহ করেছে সিআইডি। গতকাল ঘটনাস্থলে গিয়ে সিআইডির টিম বিভিন্ন আলামত জব্দ করে। সিআইডি চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার শাহনেওয়াজ খালেদ বলেন, ‘আগুনের উৎস সন্ধানে ঘটনাস্থল থেকে নানা ধরনের আলামত সংগ্রহ করা হয়েছে। আশা করছি আলামতগুলো বিশ্লেষণ করে আগুনের উৎসের সন্ধান পাব।’

আটজনকে আসামি করে মামলা : বিএম ডিপোতে আগুন ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় আটজনকে আসামি করে মামলা করেছে পুলিশ। মঙ্গলবার রাতে সীতাকুণ্ড থানার এসআই আশরাফ সিদ্দিকী বাদী হয়ে মামলাটি দায়ের করেন। আসামিরা হলেন- ডিপোর মহাব্যবস্থাপক নাজমুল আকতার খান, উপমহাব্যবস্থাপক (অপারেশন) নুরুল আকতার খান, ব্যবস্থাপক (প্রশাসন) খালেদুর রহমান, সহকারী প্রশাসনিক কর্মকর্তা আব্বাস উল্লাহ, জ্যেষ্ঠ নির্বাহী নাছির উদ্দিন, সহকারী ব্যবস্থাপক আবদুল আজিজ, ডিপোর শেডের ইনচার্জ সাইফুল ইসলাম ও সহকারী ডিপো ইনচার্জ নজরুল ইসলাম।

চট্টগ্রামের এসপি এস এম রশিদুল হক বলেন, ‘সীতাকুণ্ডের ঘটনায় আটজনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ আনা হয়। অভিযুক্তদের গ্রেফতারের চেষ্টা চলছে।’ তিনি বলেন, ‘এখন ডিপোর কর্মকর্তাদের আসামি করা হয়েছে। পরে তদন্তে যাদের সংশ্লিষ্টতা পাওয়া যাবে তাদেরও আসামি করা হবে।’ প্রসঙ্গত, শনিবার রাতে বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ আগুন ও বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে নিহত হন ৪৪ জন। আহত হয়েছেন তিন শতাধিক। আহতরা ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

সর্বশেষ খবর