মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

সিদ্ধিরগঞ্জে র‌্যাব-পুলিশের সঙ্গে ক্যাম্প বাসিন্দাদের সংঘর্ষ

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

সিদ্ধিরগঞ্জে র‌্যাব-পুলিশের সঙ্গে ক্যাম্প বাসিন্দাদের সংঘর্ষ

পুলিশের এসআইয়ের ওপর হামলা মামলার আসামিদের গ্রেফতারের জন্য সিদ্ধিরগঞ্জে আদমজীর সুমিলপাড়ার বিহারি ক্যাম্পে পুলিশের অভিযানের প্রতিবাদে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন বিহারিরা। এ সময় পুলিশ-র‌্যাব সদস্যদের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। পুলিশ লাঠিচার্জ, টিয়ার গ্যাস শেল ও শটগানের ফাঁকা গুলি করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বিহারিরা পাল্টা পুলিশকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করে। এতে অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ আমির খসরুসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। সংঘর্ষ চলাকালে আদমজীর আশপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অবরোধের কারণে নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-শিমরাইল সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। ফলে যাত্রী, কলকারখানার শ্রমিক ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের দুর্ভোগ পোহাতে হয়। গতকাল সকাল ৮টায় আদমজী এলাকায় এ ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ৫০ রাউন্ড টিয়ার গ্যাস শেল ও শটগানের শতাধিক ফাঁকা গুলি ব্যবহার করেছে। বর্তমানে পরিস্থিতি শান্ত। অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রবিবার মধ্যরাত থেকে গতকাল ভোর পর্যন্ত পুলিশ সুমিলপাড়ার বিহারি ক্যাম্পে অভিযান চালিয়ে অন্তত ৩২ জনকে গ্রেফতার করে থানায় নিয়ে আসে। এ ঘটনার প্রতিবাদে গতকাল ভোর থেকে সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয়ের সামনে ও আশপাশে অবস্থান নেন তাদের স্বজনসহ বিহারিরা। একই সময় বিহারিরা আদমজী ইপিজেডের প্রবেশপথগুলোয় অবস্থান নিয়ে ব্যারিকেড সৃষ্টি করেন। তারা এ সময় ইপিজেডে কোনো যানবাহন ঢুকতে দেননি।

সকাল ৮টায় বিহারিরা সিদ্ধিরগঞ্জ থানা কার্যালয়ের আশপাশে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। তারা নারায়ণগঞ্জ-আদমজী ইপিজেড-শিমরাইল সড়কে অবরোধ করে রাখেন। এতে এ সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশের পক্ষ থেকে বলা হয়- অভিযানে কোনো নিরপরাধ লোকজনকে আটক করা হলে আলোচনার মাধ্যমে ছেড়ে দেওয়া হবে। কিন্তু বিক্ষোভকারীরা দাবি করেন সবাইকে ছেড়ে দেওয়ার। এ নিয়ে পুলিশের সঙ্গে তর্কে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। একপর্যায়ে সকাল ৯টার দিকে পুলিশ ও র‌্যাব তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। তবে তাদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। চলতে থাকে ধাওয়া-পাল্টা ধাওয়া। একপর্যায়ে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন। পুলিশ লাঠিচার্জ, টিয়ার শেল ও শটগানের গুলি ছুড়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা চালায়। এ সময় বিক্ষোভকারীরা অলিগলিতে আশ্রয় নেন। সংঘর্ষের সময় সুমিলপাড়া, নতুন বাজার, আদমজী মেইন গেটসহ আশপাশ এলাকার সব দোকানপাট বন্ধ হয়ে যায়।

সিদ্ধিরগঞ্জ থানার ওসি মো. মশিউর রহমান জানান, পুলিশের ওপর হামলা মামলার আসামি, মাদক কারবারি, ওয়ারেন্টভুক্তসহ ৩২ জন আসামিকে গ্রেফতার করা হয়। এর প্রতিবাদে তাদের স্বজন ও স্থানীয় লোকজন সড়ক অবরোধ করেন। উল্লেখ্য, শুক্রবার জুমার নামাজের সময় আদমজী শাহি মসজিদে সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) সৈয়দ আজিজুল হকের ওপর হামলা মামলার আসামিদের গ্রেফতারের জন্য রবিবার রাতে বিহারি ক্যাম্পে অভিযান চালানো হয়। শনিবার সিদ্ধিরগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মির্জা শহিদুল ইসলাম বাদী হয়ে ৫০ জনের নামোল্লেখসহ ১২০-১২৫ জনকে অজ্ঞাত আসামি করে মামলা করেন। এ মামলার আসামি ধরতেই রবিবার অভিযান চালায় পুলিশ।

 

সর্বশেষ খবর