মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

পরিবেশ না থাকলে ভোট বন্ধ

♦ হুঁশিয়ারি দুই কমিশনারের ♦ সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো ইসির কাজ নয় : রাশেদা সুলতানা

নিজস্ব প্রতিবেদক ও কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা সিটি নির্বাচন নতুন নির্বাচন কমিশনের প্রথম নির্বাচন। এ নির্বাচনকে ইসি অনেকটা চ্যালেঞ্জ হিসেবে নিয়েছে। এর আগে প্রধান নির্বাচন কমিশনার ও অপর একজন নির্বাচন কমিশনারও কুমিল্লা সিটি নির্বাচনী এলাকা পরিদর্শন করেছেন। তারা প্রার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।

এদিকে গতকালও কুমিল্লা সিটি নির্বাচনী এলাকার পরিবেশ পর্যবেক্ষণে দুজন নির্বাচন কমিশনার এসেছিলেন। তারা কুমিল্লার ফয়জুন্নেসা বালিকা বিদ্যালয় অডিটোরিয়ামে প্রিসাইডিং অফিসারদের ব্রিফিংয়ে অংশ নেন। ব্রিফিং শেষে সাংবাদিকদের নানা প্রশ্নের উত্তর দেন। এ সময় নির্বাচন সুষ্ঠু-শান্তিপূর্ণ করতে সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানান। তবে নির্বাচনী পরিবেশ না থাকলে ভোট গ্রহণ বন্ধ করারও হুঁশিয়ারি দেন তারা।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খানের কাছে প্রশ্ন ছিল ‘কমিশনের চিঠির পরও কীভাবে সংসদ সদস্য বাহাউদ্দিন নির্বাচনী এলাকায় অবস্থান করছেন’? জবাবে তিনি বলেন, ‘জনগণের ভোটে নির্বাচিত আপনি (সংসদ সদস্য)। এ ক্ষেত্রে আপনি আইনপ্রণেতা হয়ে নিজেই ভঙ্গ করলেন। তাহলে কার ইজ্জত গেল? এরপর কুমিল্লা সিটি নির্বাচনকে উদাহরণ হিসেবে নেবেন বাংলাদেশের মানুষ। যেখানে  ভোটের পরিবেশ নেই, সেই কেন্দ্র বন্ধ হবে।’ তিনি আরও বলেন, ভোটের পরিস্থিতি ভালোই আছে। কোনো ধরনের খারাপ পরিস্থিতির ঘটনা এখনো ঘটেনি। নির্বাচনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য যা যা করা দরকার সবই করা হয়েছে। এই নির্বাচন কমিশনার বলেন, কোনো কেন্দ্রে সন্ত্রাসী যদি উপস্থিত থাকে সেই কেন্দ্রের ভোট বন্ধ হবে। পরে এই নির্বাচন কমিশনার বিভিন্ন ভোট কেন্দ্রে মক ভোটিং পরিদর্শন করেন। এ সময় তিনি ভোটারদের সঙ্গেও কথা বলেন। একজন সংসদ সদস্যকে নিয়ে যদি নির্বাচন কমিশন পিছু হটে, ভবিষ্যতে ৩০০ সংসদ সদস্যকে নিয়ে কী করবেন- গণমাধ্যমকর্মীদের এমন প্রশ্নের জবাবে রাশেদা সুলতানা বলেন, ‘আইনি কাঠামো যেভাবে আছে, সেভাবে কাজ করছে নির্বাচন কমিশন। উনি (বাহাউদ্দিন) আইন মানেন না, আইনপ্রণেতা। আমাদের ব্যর্থ বলেন কেন আপনারা? একজন সম্মানিত লোককে টেনেহিঁচড়ে নামানো কমিশনের কাজ নয়।’ এ সময় পাল্টা প্রশ্ন রাখা হয়, এ ঘটনায় নির্বাচন কমিশনের ইজ্জত গেছে কি না? জবাবে রাশেদা সুলতানা বলেন, ‘যিনি আচরণবিধি লঙ্ঘন করলেন তার ইজ্জত কী? উনি চলে গেলে ভালো করতেন। নির্বাচন শেষ হওয়ার আগে কমিশনকে ব্যর্থ বলা ঠিক নয়।’ নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, যদি ভোটের পরিস্থিতি ভালো না থাকে তাহলে নির্বাচন স্থগিত করা হবে। নির্বাচন সুষ্ঠু করার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা রয়েছে।

এর আগে গতকাল সকাল ১০টায় প্রিসাইডিং কর্মকর্তাদের নিয়ে ব্রিফিং করেন দুই নির্বাচন কমিশনার। জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে নগরীর নবাব ফয়জুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয় মিলনায়তনে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসি আহসান হাবিব খান। বিশেষ অতিথি ছিলেন ইসি রাশেদা সুলতানা। অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব (আইন) মো. মাহবুবার রহমান সরকার, পুলিশ সুপার ফারুক আহমেদ, কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার, নির্বাচন কমিশন সচিবালয়ের ইভিএম প্রকল্পের প্রকল্প পরিচালক কর্নেল সৈয়দ রাকিবুল হাসান ও রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী উপস্থিত ছিলেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর