মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা
ওটিটি প্ল্যাটফরম

দুই খসড়া নীতিমালা হাই কোর্টে

নিজস্ব প্রতিবেদক

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফরম থেকে ‘অশ্লীলতা’ রোধ, রাজস্ব আদায় এবং এটি নিয়ন্ত্রণে খসড়া নীতিমালা হাই কোর্টে দাখিল করা হয়েছে। তথ্য মন্ত্রণালয় ও বিটিআরসির পক্ষ থেকে পৃথকভাবে গতকাল বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি ফাতেমা নজীবের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে এগুলো দাখিল করা হয়েছে। পরে চূড়ান্ত নীতিমালার বিষয়ে তিন মাসের মধ্যে অগ্রগতি জানাতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন আদালত। আর তথ্য মন্ত্রণালয়ের করা খসড়া নীতিমালাটি নথিভুক্ত করে রাখা হয়েছে। আগামী ১৯ অক্টোবর এ বিষয়ে পরবর্তী আদেশ দেবেন আদালত।

এর আগে ১৮ জানুয়ারি হাই কোর্ট চূড়ান্ত নীতিমালার বিষয়ে পদক্ষেপের অগ্রগতি জানিয়ে চার মাসের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় বিটিআরসি ও তথ্য মন্ত্রণালয়ের দুটি নীতিমালা আদালতে দাখিল করা হয়। বিটিআরসির পক্ষে ‘রেগুলেশন ফর ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফরমস’ শিরোনামে খসড়া নীতিমালা আদালতে দাখিল করে শুনানি করেন আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব। আর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের করা ‘ওভার দ্য টপ (ওটিটি) কনটেন্টভিত্তিক পরিষেবা প্রদান ও পরিচালনা’ শিরোনামের খসড়া নীতিমালা দাখিল করে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. তানভীর আহমেদ।

তথ্য মন্ত্রণালয়ের দাখিল করা খসড়া নীতিমালায় বলা হয়েছে, দেশি-বিদেশি মালিকানায় পরিচালিত ওটিটি প্ল্যাটফরমে প্রচারিত কনটেন্টভিত্তিক সেবা ও বিজ্ঞাপনে মহান মুক্তিযুদ্ধের আদর্শের পরিপন্থী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রীয় শৃঙ্খলা ও অখণ্ডতার প্রতি হুমকি সৃষ্টিকারী তথা রাষ্ট্রের প্রচলিত আইনের পরিপন্থী কোনো কনটেন্ট যেন প্রচার না হয় তা নিশ্চিত করা এবং দেশীয় সংস্কৃতি, সামাজিক মূল্যবোধকে রক্ষা করা সরকারের দায়িত্ব। এসব বিষয়কে বিবেচনায় রেখে ওটিটি কনটেন্টভিত্তিক সেবা প্রদান ও পরিচালনা এবং বিজ্ঞাপন প্রদর্শন নীতিমালা প্রণয়ন করা হলো। খসড়া নীতিমালায় আরও বলা হয়, নীতিমালায় কনটেন্ট বলতে বোঝানো হয়েছে ওটিটি প্ল্যাটফরমে ইন্টারনেট ব্যবহার করে পরিবেশিত/সম্প্রচারিত/প্রদর্শিত যে কোনো তথ্য, অনুষ্ঠান বা বিজ্ঞাপন। ‘অশ্লীল’ কনটেন্টও এর অন্তর্ভুক্ত। অশ্লীল কনটেন্ট অর্থ প্রচলিত আইন ও এই নীতিমালা ও এর অধীনে সংশ্লিষ্ট সব নির্দেশিকাবহির্ভূত কনটেন্ট। নীতিমালায় নিষিদ্ধ কনটেন্ট মানে মহান মুক্তিযুদ্ধের আদর্শ পরিপন্থী, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী, রাষ্ট্রীয় শৃঙ্খলা ও অখণ্ডতার প্রতি হুমকি সৃষ্টিকারী তথা প্রচলতি আইনের পরিপন্থী, দেশীয় সংস্কৃতিবিরোধী, সামাজিক মূল্যবোধ বিনষ্টকারী কোনো কনটেন্ট। এসব কনটেন্ট কর্তৃপক্ষ চাইলেই অপসারণ করতে পারবে বলে উল্লেখ করা হয়েছে নীতিমালায়।

পরে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব সাংবাদিকদের বলেন, ‘এর আগে নীতিমালার প্রথম সংস্করণটি দিয়েছিলাম। আজ দ্বিতীয় সংস্করণটি জমা দেওয়া হয়েছে। আদালত নীতিমালাটি চূড়ান্ত করতে তিন মাস সময় দিয়ে আগামী ১৯ অক্টোবর পরবর্তী আদেশের জন্য রেখেছেন।’ ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় সাংবাদিকদের বলেন, ‘ওটিটি নিয়ে তথ্য মন্ত্রণালয়ের নীতিমালাটি মোটামুটি চূড়ান্ত। তাই আদালত নীতিমালাটি নথিভুক্ত করে রেখেছেন।’ ওটিটিনির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফরমের মাধ্যমে ‘অনৈতিক ও আপত্তিকর’ ভিডিও কনটেন্ট পরিবেশন রোধে ‘নিষ্ক্রিয়তা’ চ্যালেঞ্জ করে ২০২০ সালের ১২ জুলাই হাই কোর্টে রিট আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ।

সর্বশেষ খবর