বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

সিসিইউ থেকে কেবিনে স্থানান্তর খালেদা জিয়াকে

নিজস্ব প্রতিবেদক

‘মাইল্ড হার্ট অ্যাটাকে’ আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) থেকে কেবিনে স্থানান্তর করা হয়েছে। গতকাল দুপুরে তাঁকে কেবিনে স্থানান্তর করা হয় বলে জানান তাঁর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন।

ডা. জাহিদ বলেন, ‘কেবিন থেকে তাঁকে (খালেদা জিয়া) পর্যবেক্ষণ করা হবে। তাঁর অবস্থার ওপর ভিত্তি করে মেডিকেল বোর্ড পরবর্তী সিদ্ধান্ত নেবে। মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক ডা. শাহাবুদ্দিন তালুকদারসহ চিকিৎসকরা সিসিইউতে ম্যাডামকে (খালেদা জিয়া) দেখেছেন। তারপর তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন ম্যাডামকে কেবিনে রেখে পরবর্তী ফলোআপগুলো করার বিষয়ে। সেজন্য হাসপাতালের সিসিইউর যেসব সুযোগ-সুবিধা আছে সেগুলো কেবিনে সেট করে দুপুরে বিএনপি চেয়ারপারসনকে কেবিনে নেওয়া হয়েছে।’ তিনি জানান, এভারকেয়ার হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১৯ সদস্যের মেডিকেল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা কার্যক্রম পরিচালনা করছে। ৭৬ বছর বয়সী বেগম খালেদা জিয়া বুকে ব্যথা নিয়ে শুক্রবার গভীর রাতে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হন। এনজিওগ্রাম করার পর তাঁর হার্টে একটি স্টেন্ট (রিং) পরানো হয়। এ ছাড়া খালেদা জিয়ার হার্টে আরও দুটি ব্লক ধরা পড়ার কথাও জানিয়েছেন চিকিৎসকরা। এ প্রসঙ্গে বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম গতকাল বলেন, ‘ম্যাডামের (খালেদা জিয়া) হার্টে একটি স্টেন্ট (রিং) পরানো হয়েছে। এটার ধকলই এখন পর্যন্ত তিনি কাটিয়ে উঠতে পারেননি। তা ছাড়া ম্যাডামের কভিড-পরবর্তী লিভার সিরোসিস, কিডনিসহ শারীরিক নানা জটিলতা রয়েছে। সব মিলিয়ে হার্টের বাকি ব্লক দুটির ব্যাপারে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি মেডিকেল বোর্ড।

তাঁদের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘মেডিকেল বোর্ড বিএনপি চেয়ারপারসনকে চিকিৎসার জন্য দ্রুত উন্নত কোনো সেন্টার অর্থাৎ দেশের বাইরে নেওয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু বিদেশে নেওয়ার ক্ষেত্রে মূল বাধা সরকার। আমরা আশা করি মানবিক দিক বিবেচনায় নিয়ে সরকার সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার সুযোগ দেবে।’

সর্বশেষ খবর