শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

লাভ ছাড়া কোনো জোটে যাব না

নিজস্ব প্রতিবেদক

লাভ ছাড়া কোনো জোটে যাব না

এ কে আবদুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, অর্থনৈতিক লাভ ছাড়া কোনো জোট বা ফোরামে যাবে না বাংলাদেশ। গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ-বিআইআইএসএস আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন।

‘পরিবর্তনশীল বিশ্বে বাংলাদেশের জাতীয় স্বার্থ রক্ষা’ শীর্ষক এক সেমিনার আয়োজন করে বিআইআইএসএস। সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাকসুদুর রহমান।

ড. মোমেন বলেন, বিশ্বে বিভিন্ন জোট ও ফোরাম গঠিত হচ্ছে। তবে দেশের স্বার্থকে প্রাধান্য দিয়ে সুনির্দিষ্টভাবে অর্থনৈতিক লাভের পরিপ্রেক্ষিতে আমরা এসব জোট ও ফোরামে সম্পৃক্ত হব। তিনি বলেন, যেসব দেশ কারও ক্ষতি চায় না, যাদের কোনো আক্রমণাত্মক এজেন্ডা নেই- এমন প্রতিটি দেশের সঙ্গে কাজ করতে আগ্রহী বাংলাদেশ। ড. মোমেন বলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে এখন উন্নয়নের অগ্রযাত্রায় ধাবিত হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আগামী দিনের যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত। পররাষ্ট্রমন্ত্রী বলেন, কভিড-১৯ ও ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্বের অনেক দেশই ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্ব একটি নতুন চ্যালেঞ্জের মধ্য দিয়ে চলছে। আমরাও সেই চ্যালেঞ্জের বাইরে নই। তিনি বলেন, এক সপ্তাহ পরই পদ্মা সেতুর উদ্বোধন। পাহাড়সম চ্যালেঞ্জ মোকাবিলা ও অনেক বাধাবিপত্তি কাটিয়ে আমরা এ সেতু গড়তে সক্ষম হয়েছি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর