শুক্রবার, ১৭ জুন, ২০২২ ০০:০০ টা

সার্বভৌমত্ব রক্ষায় রাশিয়াকে সমর্থন চীনের

প্রতিদিন ডেস্ক

সার্বভৌমত্ব রক্ষায় রাশিয়াকে সমর্থন চীনের

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেছেন, মস্কোর সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে চীন। তিনি বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে এ কথা বলেন। সূত্র : এএফপি, রয়টার্স।

শি জিন পিংকে উদ্ধৃত করে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনে গতকাল বলা হয়েছে, রাশিয়ার গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে সহযোগিতা অব্যাহত রাখবে চীন। এর মধ্যে নিরাপত্তা ও সার্বভৌমত্বও রয়েছে। ফোনালাপে শি জিন পিং বলেছেন, চলতি বছর বিশ্বে দাঙ্গাহাঙ্গামা দেখা দেওয়া সত্ত্বেও চীন-রাশিয়া সম্পর্কোন্নয়নের সুষ্ঠু প্রবণতা বজায় রয়েছে। দুই দেশের আর্থ-বাণিজ্যিক সহযোগিতার স্থিতিশীল উন্নয়ন হয়েছে। রাশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করতে, সার্বভৌমত্ব, নিরাপত্তাসহ নানা কেন্দ্রীয় স্বার্থ ও গুরুত্বপূর্ণ বিষয়ে পরস্পরকে সমর্থন দিতে ইচ্ছুক চীন।

পুতিন বলেন, প্রেসিডেন্ট শি জিন পিং-এর নেতৃত্বে চীন যে ব্যাপক অগ্রগতি অর্জন করেছে, তার জন্য আমি তাঁকে অভিনন্দন জানাই। চলতি বছর রাশিয়া চীনের উত্থাপিত বিশ্ব নিরাপত্তা উদ্যোগ সমর্থন করেছে। সিনচিয়াং, হংকং ও তাইওয়ানসহ নানা বিষয়ে চীনের অভ্যন্তরীণ ব্যাপারে যে কোনো শক্তির হস্তক্ষেপের বিরোধিতা করে মস্কো। তিনি বলেন, চীনের সঙ্গে বহুপক্ষীয় সমন্বয় জোরদার করে বিশ্বের মেরুকরণ এবং আরও সমতাসম্পন্ন ও উপযোগী আন্তর্জাতিক শৃঙ্খলা গঠনের জন্য যৌথ প্রচেষ্টা চালাতে চায় রাশিয়া।

সর্বশেষ খবর