শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা
রাজধানীতে টিপু-প্রীতি হত্যা

মুসার তথ্যে অস্ত্রের খোঁজ

নিজস্ব প্রতিবেদক

মুসার তথ্যে অস্ত্রের খোঁজ

রাজধানীর শাহজাহানপুরে গুলি করে মতিঝিল থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু হত্যা মামলায় গ্রেফতার সুমন শিকদার মুসার ফের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়া

এ মামলায় গ্রেফতার আরও দুই আসামি অস্ত্র ব্যবসায়ী ইমরান রহমান জিতু ও রাকিব রহমানের দুই দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছে। এদিকে মুসাকে দেশে ফিরিয়ে আনার পর প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অস্ত্র সরবরাহের সঙ্গে জড়িত থাকা তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে হত্যাকাণ্ডে ব্যবহৃত অস্ত্র উদ্ধারে ডিবির একাধিক টিম অভিযান পরিচালনা করছে বলে জানা গেছে।

আদালত সূত্র জানায়, ছয় দিনের রিমান্ড শেষে গতকাল মুসাকে আদালতে হাজির করা হয়। এরপর মামলার সুষ্ঠু তদন্তের জন্য তাকে ফের ১২ দিনের রিমান্ডে নিতে আবেদন করে মামলার তদন্ত সংস্থা ডিবি পুলিশ। এ ছাড়া গ্রেফতার বাকি দুই আসামিকে আদালতে হাজির করে তাদের সাত দিনের রিমান্ড চাওয়া হয়। অন্যদিকে আসামিপক্ষের আইনজীবীরা রিমান্ডের বিরোধিতা করে জামিন চেয়ে আবেদন করেন। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আহমেদ হুমায়ুন কবীর মুসার চার দিনের ও বাকি দুই আসামির দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেন। নাম প্রকাশে অনিচ্ছুক ডিবির এক কর্মকর্তা জানান, গত বৃহস্পতিবার রাতে মতিঝিল এলাকা থেকে রাকিব ও জিতুকে গ্রেফতার করে ডিবি। জিতু একজন অস্ত্র ব্যবসায়ী। তার কাছ থেকে অপরাধীরা অস্ত্র ও গুলি সংগ্রহ করত। জিতুর কাছ থেকে রাকিবসহ তিনজনের হাতবদলের পর মূল সন্দেহভাজন সুমন শিকদার মুসার কাছে হত্যাকাণ্ডে ব্যবহৃত গুলি পৌঁছেছে বলেও জানান ওই ডিবি কর্মকর্তা।

এই দুজনসহ টিপু-প্রীতি হত্যা মামলায় অন্তত ১৬ আসামিকে গ্রেফতার করা হয়েছে। তবে হত্যাকাণ্ডে ব্যবহৃত আগ্নেয়াস্ত্র এখনো উদ্ধার করতে পারেনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

জানা গেছে, টিপু-প্রীতি হত্যার ঘটনায় বগুড়া থেকে গ্রেফতার শুটার মাসুম মোহাম্মদ ওরফে আকাশের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে মূল পরিকল্পনাকারী ও সমন্বয়কারী হিসেবে মুসার নাম আসে। পরে জানা যায়, মুসা ঘটনার আগেই ১২ মার্চ দেশ ছেড়ে সংযুক্ত আরব আমিরাত চলে যান। মুসা মধ্যপ্রাচ্যে আছেন এমন খবর পেয়ে পুলিশ সদর দফতর ইন্টারপোলের মাধ্যমে যোগাযোগ শুরু করে। এক পর্যায়ে জানা যায়, মুসা দুবাই থেকে ওমানে প্রবেশ করেছেন। এরপর ওমান পুলিশ এনসিবির সহযোগিতায় গত ১২ মে মুসাকে গ্রেফতার করে। পরে ৯ জুন বাংলাদেশ পুলিশের একটি টিম ওমানে গিয়ে মুসাকে দেশে ফিরিয়ে আনে।

এর আগে, গত ২৪ মার্চ রাত সোয়া ১০টার দিকে রাজধানীর শাহজাহানপুর ইসলামী ব্যাংকের সামনে টিপুর গাড়ি লক্ষ্য করে হেলমেট পরা দুর্বৃত্তরা এলোপাতাড়ি গুলি করে। গুলিতে টিপু, তার গাড়িচালক মুন্না ও রিকশা আরোহী রাজধানীর বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী প্রীতি গুলিবিদ্ধ হন। এ ঘটনায় টিপু ও প্রীতির মৃত্যু হয়। পরদিন নিহত টিপুর স্ত্রী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১১, ১২, ১৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফারহানা ইসলাম ডলি বাদী হয়ে শাহজাহানপুর থানায় মামলা করেন।

সর্বশেষ খবর