সোমবার, ২০ জুন, ২০২২ ০০:০০ টা

দুর্গত অঞ্চল ঘোষণা করুন

নিজস্ব প্রতিবেদক

দুর্গত অঞ্চল ঘোষণা করুন

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, বন্যাকবলিত অঞ্চলগুলোকে দুর্গত অঞ্চল হিসেবে     ঘোষণা করা হোক। কোনো বিলম্ব ছাড়া এ অঞ্চলগুলোর জনগণের জন্য ত্রাণের ব্যবস্থা করা হোক। গতকাল নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন।

রিজভী বলেন, আত্মপ্রচারে নিমগ্ন নিশিরাতের বেপরোয়া সরকারের চরম ব্যর্থতা, লুটপাট, উদাসীনতা, অদূরদর্শিতা আর খামখেয়ালীপনার কারণে দেশের বন্যা পরিস্থিতির ভয়াবহ অবনতি ঘটেছে। বিশেষ করে সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোনা, কুড়িগ্রাম জেলার বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে। সিলেট জেলার প্রায় পুরোটাই পানিতে তলিয়ে গেছে। বানের পানিতে ভাসছে সুনামগঞ্জ, হবিগঞ্জ জেলার ৯০ ভাগের বেশি অঞ্চল। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান গতকাল স্বীকার করেছেন, দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলে ১০ জেলার ৬৪টি উপজেলা বন্যাকবলিত। ১২২ বছরের ইতিহাসে সিলেট ও সুনামগঞ্জে এমন ভয়ংকর বন্যা আর হয়নি। তিনি বলেন, বজ্রপাত, বন্যা ও ভূমিধসে গত দুই দিনে ২৬ জনের মৃত্যু হয়েছে। সিলেট ও সুনামগঞ্জ সারা দেশ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে গেছে।

দুই জেলায় ব্যাংকিং সেবা বন্ধ হয়ে গেছে। সিলেটের রেলস্টেশন, বিমানবন্দর পানির নিচে। ট্রেন ও বিমান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুল, কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয় বানের পানির নিচে থাকায় সব কিছু বন্ধ ঘোষণা করা হয়েছে। সিলেটে বিদ্যুৎ সরবরাহ বন্ধ। অন্ধকারে ডুবে আছে সব। মোমবাতিও মহার্ঘ্য হয়ে উঠেছে। হাসপাতালে পানি ঢুকে পড়ায় স্বাভাবিক চিকিৎসাও ব্যাহত হচ্ছে। চরম বিপর্যয়ের মধ্যে দিন কাটছে সিলেট-সুনামগঞ্জের বানভাসী মানুষের। আশ্রয় কেন্দ্রগুলোতে ঢুকেছে পানি। সেখানে মানুষ আর গবাদিপশু ঠাঁসাঠাসি করে বাস করছে। চারিদিকে থইথই পানি কিন্তু বিশুদ্ধ খাবার পানি নেই, খাদ্য নেই, পয়োনিষ্কাশনের ব্যবস্থা নেই। মানুষ হাহাকার করছে। এ সময় উপস্থিত ছিলেন আবুল খায়ের ভূঁইয়া, হাবিব-উন-নবী খান সোহেল, অব্দুস সালাম আজাদ, মীর সরাফত আলী সপু প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর