সোমবার, ২০ জুন, ২০২২ ০০:০০ টা

ভারত অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনার প্রস্তাবে রাজি

নয়াদিল্লি প্রতিনিধি

ভারত অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনার প্রস্তাবে রাজি

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর গতকাল নয়াদিল্লিতে বৈঠক করেন -বাংলাদেশ প্রতিদিন

৫৪টি অভিন্ন নদীর যৌথ ব্যবস্থাপনা বিষয়ক বাংলাদেশের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। তিনি বলেন, অভিন্ন নদীগুলোর কারণে দু’দেশের মধ্যে পরিবেশগত সামঞ্জস্য রয়েছে। আর এই মিল পরিবেশ রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

গতকাল নয়াদিল্লিতে অনুষ্ঠিত বাংলাদেশ ও ভারতের মধ্যে জয়েন্ট কনসাল্টেটিভ কমিশনের (জেসিসি) ৭ম বৈঠকে এসব কথা বলেন ড. এস জয়শঙ্কর। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন উপস্থিত ছিলেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সাইবার নিরাপত্তা ও রেল ব্যবস্থার আধুনিকায়নসহ বিভিন্ন খাতে বাংলাদেশের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা, স্টার্টআপ ও ফিনটেক বা আর্থিক প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করার মাধ্যমে দেশ দু’টির মধ্যে আরও সখ্যতা গড়ার কথা জানান তিনি। এছাড়াও বাংলাদেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে সৃষ্ট ভয়াবহ বন্যা পরিস্থিতি মোকাবিলায় সহযোগিতার কথা জানান ড. এস জয়শঙ্কর। তিনি বলেন, বাংলাদেশের উত্তরে যে নজিরবিহীন বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে, তা মোকাবিলায় ভারত তাদের সমর্থন ও সংহতি ব্যক্ত করতে চায়।

জেসিসি বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ভারত বাংলাদেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতিবেশী। উভয় দেশের উদ্যোগ আমাদের সমগ্র অঞ্চলে স্থিতিশীলতা ও উন্নয়নে সহায়তা করেছে। আমাদের মধ্যে সম্পর্ক পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে নির্ধারিত হয়।

সর্বশেষ খবর