বুধবার, ২২ জুন, ২০২২ ০০:০০ টা

ভারতে রাষ্ট্রপতি প্রার্থী যশোবন্ত

নয়াদিল্লি প্রতিনিধি

ভারতে রাষ্ট্রপতি প্রার্থী যশোবন্ত

তৃণমূল কংগ্রেসের সহসভাপতি প্রবীণ রাজনীতিক যশোবন্ত সিনহা ভারতের রাষ্ট্রপতি নির্বাচনে ১৮টি বিরোধী দলের সম্মিলিত প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। গতকাল দিল্লিতে সংসদ ভবনে অনুষ্ঠিত বিরোধী দলগুলোর বৈঠকে তাঁকে সর্বসম্মতিক্রমে মনোনীত করা হয়। রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৯ জুন। ভোট গ্রহণ ১৮ জুলাই।

যশোবন্ত সিনহা ভারতের সাবেক পররাষ্ট্র ও অর্থমন্ত্রী। অটলবিহারি বাজপেয়ির মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন তিনি। দুই বছর আগে তিনি ভারতীয় জনতা পর্টি (বিজেপি) থেকে বেরিয়ে গিয়ে মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসে যোগ দেন।

বিজেপি নেতৃত্বাধীন এনডিএ গতকাল সন্ধ্যায় বৈঠকে বসে তাঁদের প্রার্থী চূড়ান্ত করার কথা। বর্তমান চতুর্দশ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ উত্তীর্ণ হবে ২৫ জুলাই। সাধারণত ভারতে কোনো রাষ্ট্রপতি দ্বিতীয়বার মনোনীত হননি। রাষ্ট্রপতি পদের ভোটাররা হলেন সংসদের লোকসভা ও রাজ্যসভার ৭৭৬ জন সদস্য। এবং ২৮টি রাজ্য ও পাঁচটি কেন্দ্র শাসিত এলাকার ৪১২০ জন বিধায়ক হতে রাষ্ট্রপতি নির্বাচিত হলে প্রার্থীকে মোট ভোটের ৫০ দশমিক ৫ শতাংশ পেতেই হবে।

বর্তমানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএর ভোট সামান্য কম রয়েছে। তবে তাঁদের আশা তাঁদের প্রার্থী জিতবেন। বিরোধী দলের বৈঠকের পর কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ বিরোধীদের যৌথ বিবৃতি পড়ে শোনান। তিনি বলেন, মোদি সরকার বর্তমানে দেশের যা ক্ষতি করছে তা রুখতে হলে প্রগতিশীল যশোবন্ত সিনহাকে জেতাতেই হবে। তিনি আশা প্রকাশ করেন বিজেপি তাঁদের প্রার্থীকে মেনে নেবেন।

এর আগে শারদ পাওয়ার কাশ্মীরের ফারুক আবদুল্লাহ ও সাবেক রাজ্যপাল গোপাল গান্ধী প্রার্থী হতে রাজি না হওয়ায় শেষ পর্যন্ত সবাই যশোবন্ত সিনহাকে মেনে নেন।

সর্বশেষ খবর