শিরোনাম
সোমবার, ২৭ জুন, ২০২২ ০০:০০ টা

লাফিয়ে বাড়ছে করোনা, মৃত্যু ২

নিজস্ব প্রতিবেদক

সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারার মধ্যে গত এক দিনে দেশে আরও ১ হাজার ৬৮০ জন কভিড রোগী শনাক্ত হয়েছে, মৃত্যু হয়েছে দুজনের। বেড়েছে করোনা রোগী শনাক্তের হার।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল ১০ হাজার ৭২৮টি নমুনা পরীক্ষা করে এই নতুন রোগী শনাক্ত করা হয়েছে। আগের দিন শনিবার ১ হাজার ২৮০ জন শনাক্ত হয়েছিল। নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৬৫ হাজার ১৭৩ জন। তাদের মধ্যে ২৯ হাজার ১৪০ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৫ দশমিক ৬৬ শতাংশ। আগের দিন শনিবার শনাক্তের হার ছিল ১৫ দশমিক ০৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৬৯ জন কভিড রোগী। তাদের                নিয়ে ১৯ লাখ ৬ হাজার ৬৮৮ জন সেরে উঠলেন। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমতে কমতে এক পর্যায়ে ২৬ মার্চ তা ১০০-এর নিচে নেমে এসেছিল। গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমেছিল চারজনে। শনাক্তের হার ১ শতাংশের নিচে ছিল বেশ কিছুদিন। তবে গত ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবারও বাড়ছে। ১১ সপ্তাহ পর দৈনিক শনাক্ত কভিড রোগীর সংখ্যা গত ১২ জুন আবার ১০০ ছাড়িয়ে যায়। ১২ দিনের মাথায় শুক্রবার তা দেড় হাজারের ঘরও ছাড়ায়। গত এক দিনে শনাক্ত নতুন রোগীর মধ্যে ১ হাজার ৫১৩ জনই ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। দেশের ৩৪ জেলায় এদিন নতুন রোগী পাওয়া গেছে।

মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৭৫ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৮ শতাংশ। দেশে করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়তে শুরু করেছে। এ পরিস্থিতিতে সংক্রমণ নিয়ে আতঙ্কিত না হলেও স্বাস্থ্য বিভাগ চিন্তিত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা নিয়ন্ত্রণে আমরা সফল হয়েছিলাম। কিন্তু আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে। আমরা আতঙ্কিত না হলেও চিন্তিত।

 

গতকাল রাজধানীর মহাখালীতে আইসিডিডিআর,বিতে কলেরা টিকা কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, আমরা দেশের টার্গেটকৃত প্রায় সবাইকে টিকার আওতায় এনেছি। এতে সংক্রমণ ১ শতাংশের নিচে চলে এসেছিল। আমাদের মৃত্যু প্রায় শূন্যের কোঠায়। কিন্তু এখন আবার সংক্রমণের হার ১৫ শতাংশে উঠে এসেছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নিয়েছি। তিনি বলেন, করোনায় মন্ত্রণালয়ের অনেকেই আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য অধিদফতর অফিসেও বেশ কয়েকজন কর্মকর্তা করোনায় আক্রান্ত হয়েছেন। এ অবস্থায় আমাদের সচেতন হতে হবে। সবাইকে মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।

সর্বশেষ খবর