শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা
শিক্ষক হেনস্তায় অ্যাকশন

সারা দেশে ক্ষোভ প্রতিবাদ অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

সাভারের হাজী ইউনুস আলী স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক উৎপল কুমার সরকার হত্যা ও নড়াইলে ইউনাইটেড ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের লাঞ্ছনার বিচার দাবিতে গতকালও দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ, মানববন্ধন করা হয়েছে।

এদিকে শিক্ষক হত্যার উ™ভূত পরিস্থিতিতে হাজী ইউনুস আলী কলেজের অ্যাডহক কমিটি স্থগিত করেছে  মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড, ঢাকা। শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত এ নির্দেশনা গতকাল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। নির্দেশনায় বলা হয়, সার্বিক পরিস্থিতি বিবেচনায় পরিদর্শন কর্মকর্তার মতামতের ভিত্তিতে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এটি স্থগিত থাকবে।

বিক্ষোভ-সমাবেশ-মানববন্ধন : রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার কক্ষে গতকাল ‘শিক্ষক নির্যাতন, হত্যাকাণ্ড : ভূলণ্ঠিত মূল্যবোধ  ও মানবিকতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে স্বাধীনতা শিক্ষক কর্মচারী ফেডারেশন। এতে বক্তব্য প্রদানকালে শিক্ষাবিদ ও পেশাজীবী নেতারা বলেছেন, শিক্ষকদের যথাযথ মর্যাদা না দিলে জাতি অন্ধকারে নিমজ্জিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড.  আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, জাতিকে এগিয়ে নিতে হলে সবার আগে শিক্ষকদের মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে হবে। প্রকাশ্য দিবালোকে জনসম্মুখে শিক্ষককে হত্যা, ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে প্রশাসনের কর্মকর্তাদের উপস্থিতিতে কলেজ অধ্যক্ষের গলায় জুতার মালা পরানোর মধ্য দিয়ে জাতির দৈন্যতাই প্রকাশ পেয়েছে। তিনি বলেন, প্রশাসনের সামনে অপমানিত হয়ে শিক্ষকটি এখন সেভাবেই দায়িত্ব পালন করবে? এটি অমানবিক। অন্য ভিআইপিদের মতো ওই শিক্ষককে ভিআইপির স্বীকৃতি দিতে হবে। এমনকি তাকে নিরাপত্তা গার্ডও দিতে হবে। এটি করার সময় এসেছে। এ শিক্ষাবিদ বলেন, শিক্ষক হত্যা ও লাঞ্ছনায় জড়িতদের বিরুদ্ধে সরকারকে এখনই পদক্ষেপ নিতে হবে, অন্যথায় জাতিকে চরম মূল্য দিতে হবে। সভায় ভার্চুয়ালি যুক্ত হন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। তিনি বলেন, এরই মধ্যে কলেজ শিক্ষক উৎপল কুমার সরকারের খুনি ও নড়াইলে শিক্ষককে লাঞ্ছিত করার অপকর্মের সঙ্গে জড়িত দায়ী ব্যক্তিদের গ্রেফতার করা হয়েছে। সরকার শিক্ষকদের অধিকার ও মর্যাদা রক্ষায় সচেতন রয়েছে।  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব অধ্যাপক কামরুল হাসান খান, একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাসগুপ্ত, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান চাঁন। সভায় স্বাগত বক্তব্য  দেন স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. আবদুল মান্নান চৌধুরী। এদিকে স্টাম্প দিয়ে পিটিয়ে শিক্ষক হত্যাকারীর সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের পাশাপাশি জড়িত সবাইকে আইনের আওতায় আনার দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন সাভার উপজেলা পরিষদ গেটে গতকাল মানববন্ধন করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ ছাড়া একই দাবিতে আশুলিয়ার জামগড়া এলাকায় মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

সাভার : আশুলিয়ার জিতুকে গতকাল আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার এসআই এমদাদুল হক। শুনানির জন্য জিতুকে ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব হাসানের আদালতে ওঠানো হয়।

ব্রাহ্মণবাড়িয়া : গতকাল দুপুরে আশুগঞ্জের ফিরোজ মিয়া সরকারি কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের উদ্যোগে ক্যাম্পাসের শহীদ মিনার প্রাঙ্গণে প্রতিবাদ সমাবেশ শেষে কলেজের সামনে আশুগঞ্জ-আড়াইসিধা-তালশহর-ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক সড়কে মানববন্ধন করা হয়।

কুষ্টিয়া : বেলা ১১টায় কুষ্টিয়া পাবলিক লাইব্রেরির সামনে সম্মিলিত সামাজিক আন্দোলন কুষ্টিয়ার সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে  প্রতিবাদ সমাবেশে প্রগতিশীল নাগরিক অধিকার রক্ষা পরিষদের ব্যানারে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বশীল ব্যক্তিরা সংহতি জানাতে অংশ নেন।

বরগুনা : বরগুনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। প্রগতিশীল সংগঠনের ব্যানারে বরগুনা প্রেস ক্লাবের সামনে সকাল ১০টা  থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি পালিত হয়েছে।

গলাচিপা (পটুয়াখালী) : শিক্ষককে লাঞ্ছনা ও হত্যার প্রতিবাদে গলাচিপায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টায় গলাচিপা সরকারি কলেজের শিক্ষক পরিষদের উদ্যোগে এ মানববন্ধন করা হয়।

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : শ্রীমঙ্গলেও মানববন্ধন করা হয়েছে। গতকাল দুপুরে শিক্ষক সমাজের উদ্যোগে শহরের চৌমোহনা চত্বরে এ  মানববন্ধন করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর