শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা

সংক্রমণের সঙ্গে বাড়ছে মৃত্যুও

মারা গেল আরও চারজন শনাক্ত ২ হাজার ১৮৩

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যে এবার মৃত্যুও বাড়ল। গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন চারজন। ১১ মার্চের পর দৈনিক মৃত্যু এটাই সর্বোচ্চ। গত এক দিনে নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ২ হাজার ১৮৩ জনের দেহে। এ নিয়ে টানা চতুর্থ দিন ২ হাজারের বেশি রোগী শনাক্ত হলো। শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ১৫.৭০ শতাংশে। অথচ, গত মাসের শুরুতেও শনাক্তের হার ছিল ১ শতাংশের নিচে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৯০৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্ত হয় ২ হাজার ১৮৩ জন। এ সময়ে মৃত্যু হয়েছে চারজনের। সুস্থ হয়ে উঠেছেন ২৯০ জন। মৃতদের মধ্যে তিনজন পুরুষ ও একজন নারী। এর মধ্যে দুজন চট্টগ্রামে এবং একজন করে ঢাকা ও রাজশাহীতে মারা গেছেন। গত এক দিনে ঢাকা বিভাগে ১ হাজার ৮৬৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৫৬ জন, ময়মনসিংহ বিভাগে ২৬ জন, রাজশাহী বিভাগে ৪২ জন, রংপুর বিভাগে ৫ জন, খুলনা বিভাগে ২৩ জন, বরিশাল বিভাগে ৪৯ জন ও সিলেট বিভাগে ১৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে।

ঢাকায় নমুনা বুথে ভিড় বাড়ছে : গত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট নমুনা পরীক্ষার ৭২ ভাগই হয়েছে ঢাকা জেলায়, যার অধিকাংশই হয়েছে ঢাকা মহানগরীতে। এ জন্য সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে ঢাকাতেই। সারা দেশে নমুনা পরীক্ষা না বাড়লেও রাজধানীতে নমুনার বুথগুলোতেও ভিড় বাড়ছে। গতকাল দুপুরে সোহরাওয়ার্দী হাসপাতালে গিয়ে দেখা যায়, নমুনা দিতে অনেকেই এসে লাইনে দাঁড়িয়েছেন। নমুনা সংগ্রহকারীরা জানান, ১৫ দিন আগেও আধাঘণ্টা অপেক্ষা করে হয়তো একজন নমুনাদাতা পাওয়া যেত। এখন এসে লাইনে দাঁড়াতে হচ্ছে।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৯ লাখ ৭৩ হাজার ৭৮৫ জন। এর মধ্যে মারা গেছেন ২৯ হাজার ১৫৯ জন। সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭ হাজার ৫০৯ জন।

ওমিক্রনের দাপট কমলে ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমতে কমতে ২৬ মার্চ তা এক শর নিচে নামে। গত ৫ মে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়ায় চারজনে। ২২ মের পর শনাক্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। ১১ সপ্তাহ পর গত ১২ জুন দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা এক শ ছাড়িয়ে যায়। ২৭ জুন তা ছাড়ায় ২ হাজারের ঘর। এর পর থেকে ২ হাজারের ওপরেই রয়েছে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা।

সর্বশেষ খবর