মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

করোনায় আরও ১২ মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

করোনায় আরও ১২ মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুহার ধারাবাহিকভাবে বাড়ছে। চার মাসের মধ্যে সর্বোচ্চ ১২ জন মারা গেছে গতকাল। দৈনিক শনাক্তের হার ছাড়িয়েছে ১৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গতকাল ১৩ হাজারের বেশি নমুনা পরীক্ষা করে ২ হাজার ২৮৫ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে, আগের দিন এই সংখ্যাটি ছিল ১ হাজার ৯০২ জন। গত এক দিনে দেশে যে ১২ জনের মৃত্যু হয়েছে, তাদের আটজনই ছিলেন ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। এর বাইরে কিশোরগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রাম ও যশোর জেলায় একজন করে কভিড রোগীর মৃত্যুর খবর এসেছে। এক দিনে মৃত্যুর এই সংখ্যা গত ৫ মার্চের পর সর্বোচ্চ। সেদিন ১৩ জনের মৃত্যু হয়েছিল। এরপর থেকে করোনাভাইরাসের সংক্রমণ কমার পাশাপাশি মৃত্যুও নেমে এসেছিল শূন্যের ঘরে।

নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত মোট কভিড রোগীর সংখ্যা বেড়ে ১৯ লাখ ৮০ হাজার ৯৭৪ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১৭৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪৮২ জন কভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৮ হাজার ৭৭৯ জন। গতকাল নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়ে হয়েছে ১৬ দশমিক ৫১ শতাংশ। শনাক্তের এই হার গত ১০ ফেব্রুয়ারির পর সর্বোচ্চ। সেদিনে ১৭ দশমিক ০৬ শতাংশ ছিল শনাক্তের হার। নতুন শনাক্ত ২ হাজার ২৮৫ জনের মধ্যে ১ হাজার ৫৭৭ জনই ঢাকা জেলার বাসিন্দা। দেশের মোট ৫৮টি জেলায় গত এক দিনে নতুন রোগী শনাক্ত হয়েছে। গত এক দিনে যে ১২ জনের মৃত্যু হয়েছে, তাদের নয়জন নারী এবং তিনজন পুরুষ। তাদের ১১ জন সরকারি হাসপাতালে এবং একজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপট কমলে ফেব্রুয়ারির শেষ দিকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে আসে। ধারাবাহিকভাবে কমতে কমতে এক পর্যায়ে ২৬ মার্চ তা ১ শতাংশের নিচে নেমে যায়। কিন্তু গত ২২ মের পর থেকে শনাক্ত রোগীর সংখ্যা আবারও বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে মৃত্যু। স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত সপ্তাহে করোনাভাইরাস শনাক্ত রোগী ১৩ হাজার ৫১৬ জন। আগের সপ্তাহে তা ছিল ৮ হাজার ৮৪৬ জন। শনাক্ত রোগী বেড়েছে ৫২ দশমিক ৮ শনাক্ত। গত সপ্তাহে করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন ২২ জন। আগের সপ্তাহে নয়জনের মৃত্যু হয়েছিল। এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ১৪৪ দশমিক ৪ শতাংশ। বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ২০২১ সালের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর