শিরোনাম
মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

ঢাবির ক ইউনিটে ৯০ শতাংশ ফেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে ১ হাজার ৭৮১টি আসনের বিপরীতে ভর্তিযোগ্য বলে বিবেচিত হয়েছেন ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী। শতকরা হিসাবে যা ১০ দশমিক ৩৯ শতাংশ। সেই হিসাবে প্রায় ৯০ ভাগ শিক্ষার্থীই ভর্তির যোগ্যতা অর্জন করতে পারেননি।

গতকাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রশাসনিক ভবনের অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ    করেন। এদিকে, আজ দুপুর ১টায় প্রকাশিত হবে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল।

এর আগে, গত ১০ জুন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ বছর ক-ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন শিক্ষার্থী অংশ নেন। ভর্তি পরীক্ষার ১২০ নম্বরের মধ্যে ১১৫ নম্বর পেয়ে মেধাতালিকায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন যথাক্রমে রাজধানীর নটর ডেম কলেজের আসীর আনজুম খান ও খালিদ হাসান তুহিন এবং জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের শিক্ষার্থী জারিফা তাবাসসুম। একই নম্বর হওয়া সত্ত্বেও প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণের বিষয়টি স্পষ্ট করে ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার বলেন, ভর্তি পরীক্ষায় একই নম্বর এলে তখন পরীক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞানের নম্বর মূল্যায়নের মাধ্যমে সিরিয়াল তৈরি করা হয়।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ৬ জুলাই বিকাল ৩টা থেকে ২১ জুলাই বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ শিক্ষার্থীদের কোটার ফরম ১৭ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে ফার্মেসি অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ৬ জুলাই থেকে ২১ জুলাইয়ের মধ্যে ফার্মেসি অনুষদের ডিন অফিসে আবেদন করতে পারবেন।

সর্বশেষ খবর