বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

শিক্ষায় ধস নামার প্রমাণ এই ফল

ড. সৈয়দ আনোয়ার হোসেন

শিক্ষায় ধস নামার প্রমাণ এই ফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষায় যে ধস নেমেছে তা বেশ কয়েক বছর ধরেই আমরা লক্ষ্য করছি। আর এটি হয়েছে সরকারের নীতির কারণেই। আসলে শিক্ষার গুণমান ধসে গেছে। কী পরিমাণ ধসে গেছে এর প্রমাণ ভর্তি পরীক্ষার এই ফল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় এমন ফল দুঃখজনক। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

এই শিক্ষাবিদ বলেন, ভর্তি পরীক্ষায় এত সংখ্যক অকৃতকার্য হওয়ার বাস্তব আরও কিছু কারণ রয়েছে। এ ভর্তি পরীক্ষা সাধারণত হয় উচ্চমাধ্যমিকের সিলেবাস অনুযায়ী। আর বেশির ভাগ শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অকৃতকার্য হয় ইংরেজি ও বাংলায়। এটি সহজেই অনুমেয় যে, আমাদের শিক্ষা নিয়ে ভাবনায় গুরুত্ব দেওয়ার সময় এসেছে।

তিনি বলেন, ভর্তি পরীক্ষার এমন ফলাফলে আমি শঙ্কিত, ক্ষুব্ধও বটে। সরকার যেভাবে বিশ্ববিদ্যালয় চালাচ্ছে তাতে আমি খুব একটা ভরসা পাই না। এমন হওয়া উচিতও নয়। কারণ ছাত্রছাত্রীদের ফেল করানোয় কোনো কৃতিত্ব নেই। আজকের তরুণ প্রজন্মই আগামীতে দেশ পরিচালনা করবে। দেশের স্বার্থেই শিক্ষার্থীদের মানসম্মত শিক্ষায় শিক্ষিত করা দরকার।

সর্বশেষ খবর