বুধবার, ৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

ঘ ইউনিটে ৯১ শতাংশই ফেল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এই ইউনিটের ১ হাজার ৩৩৬টি আসনের বিপরীতে ভর্তির যোগ্যতা অর্জন করেছেন ৬ হাজার ১১১ জন শিক্ষার্থী।

গতকাল দুপুরে প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উল্লেখ্য, ‘ঘ’ ইউনিট মূলত বিভাগ পরিবর্তনকারী ইউনিট। এখানে উচ্চমাধ্যমিক স্তরে বিজ্ঞানে পড়ে শিক্ষার্থীরা কলা, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা; ব্যবসায় শিক্ষার শিক্ষার্থীরা কলা, সামাজিক বিজ্ঞান এবং মানবিকের শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষাসহ নির্দিষ্ট কিছু অনুষদ ও ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগে পড়ার সুযোগ পেয়ে থাকেন। ‘ঘ’ ইউনিটের বিজ্ঞান বিভাগের ১ হাজার ১১ আসনের বিপরীতে ৪ হাজার ৮১১ জন, ব্যবসায় শিক্ষা বিভাগের ২৯৭টি আসনের বিপরীতে ১ হাজার ৫ জন এবং মানবিক বিভাগের ২৮টি আসনের বিপরীতে ২৯৫ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। সব বিভাগ মিলিয়ে এ বছর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৭১ হাজার ২৬২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৬ হাজার ১১১ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে, সে হিসাবে পাসের হার ৮.৫৮ শতাংশ।

ফলপ্রকাশ অনুষ্ঠানে ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে গত ১১ জুন এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তিন বিভাগে প্রথম যারা : ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের মধ্যে ১০৩ দশমিক ৯৫ নম্বর পেয়ে বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন ঝিনাইদহের সরকারি কে এম এইচ কলেজের শিক্ষার্থী অনন্য গাঙ্গুলী, ১০৩ দশমিক ৪৪ নম্বর পেয়ে মানবিক বিভাগে প্রথম হয়েছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী মো. তানজিদ হাসান আকাশ। এ ছাড়া ৯৩ দশমিক ০১ নম্বর পেয়ে ঢাকার উত্তরার মাইলস্টোন কলেজের শিক্ষার্থী আয়শা জাহান সামিয়া ব্যবসায় শিক্ষা বিভাগে প্রথম হয়েছেন।

ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদেরকে আগামী ৭ জুলাই বিকাল ৩টা থেকে ২৮ জুলাই বিকাল ৫টার মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। বিভিন্ন কোটায় আবেদনকারী উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের কোটার ফরম ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে একই অফিসে জমা দিতে হবে। ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাইয়ের মধ্যে অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর