শনিবার, ৯ জুলাই, ২০২২ ০০:০০ টা

কাল পবিত্র ঈদুল আজহা

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল রবিবার পবিত্র ঈদুল আজহা। মহান রব্বুল আলামিনের সন্তুষ্টি অর্জনের জন্য সামর্থ্যবানেরা পশু কোরবানি করে থাকেন বলে এ ঈদকে কোরবানির ঈদও বলা হয়। মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম (আ.)-এর আত্মত্যাগ ও অনুপম আদর্শের প্রতীকী নিদর্শন হিসেবে কোরবানির রেওয়াজ। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা ও মুবারকবাদ জানিয়ে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে সবাইকে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়ের অনুরোধ করেছে ধর্ম মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ করা হয়। এতে বলা হয়- করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে ঈদগাহে/মসজিদে আসতে হবে; ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে; ঈদের জামাতে মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে; মসজিদ/ঈদগাহে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়- পবিত্র ঈদুল আজহা ২০২২ উদ্যাপন উপলক্ষে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না; করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিতকল্পে মসজিদ/ঈদগাহের অজুখানায় সাবান/হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে; করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পেতে ঈদুল আজহার নামাজ শেষে মহান রব্বুল আলামিনের দরবারে খতিব ও ইমামদের দোয়া করার জন্য অনুরোধ করা যাচ্ছে। এ ছাড়া ওই বিজ্ঞপ্তিতে পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করার অনুরোধ জানানো হয়েছে।

রাজধানী ঢাকায় জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত সকাল সাড়ে ৮টায়। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি ঈদ জামাত হবে। বুধবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়- ঈদের দিন সকাল ৭টা, ৮টা, ৯টা, ১০টা ও ১০টা ৪৫ মিনিটে বায়তুল মোকাররমে জামাত হবে। প্রথম জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম মসজিদের মুকাব্বির হাফেজ মো. আতাউর রহমান। দ্বিতীয় জামাতে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররমের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আবদুল হাদী। তৃতীয় জামাতের ইমাম থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের হাফেজ মাওলানা এহসানুল হক। হাফেজ মো. শহিদ উল্লাহ এ জামাতের মুকাব্বির থাকবেন। চতুর্থ জামাতে ইমাম থাকবেন বায়তুল মোকাররমের ড. মাওলানা আবু সালেহ পাটোয়ারী। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররমের খাদেম মো. জহিরুল ইসলাম। পঞ্চম ও সর্বশেষ জামাত ১০টা ৪৫ মিনিটে। এতে ইমাম থাকবেন বায়তুল মোকারমের পেশ ইমাম মাওলানা মুহিউদ্দিন কাসেম। মুকাব্বির থাকবেন খাদেম মো. রুহুল আমিন। পাঁচটি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মো. আবদুল্লাহ। জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় পবিত্র ঈদের জামাত হবে সকাল ৮টায়। সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- জাতীয় সংসদের চিফ হুইপ, হুইপবৃন্দ, মন্ত্রিপরিষদের সদস্যরা, সংসদ সদস্য, সংসদ সচিবালয়ের কর্মচারীসহ এলাকার মুসল্লিরা এ জামাতে অংশ নেবেন। কোরবানির ত্যাগ ও মহান আল্লাহর প্রতি আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারা দেশের মুসলিম সম্প্রদায় ‘আল্লাহু আকবার আল্লাহু আকবার লা ইলাহা ইলাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হামদ’ তাকবির বলতে বলতে ঈদগাহ ময়দানে সমবেত হবেন এবং ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায় করবেন। নামাজের খুতবায় খতিব তুলে ধরবেন কোরবানির তাৎপর্য। ১০ জিলহজ ঈদুল আজহা উদ্যাপিত হলেও পরের দুই দিনও পশু কোরবানি করার বিধান রয়েছে। ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে পশু কোরবানির জন্য নগরবাসীকে অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে উভয় সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবইনর পশুর বর্জ্য দ্রুত অপসারণের বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। দুই সিটি করপোরেশনের প্রয়োজনীয়সংখ্যক পরিচ্ছন্নতা কর্মী বর্জ্য অপসারণে নিয়োজিত থাকবেন বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছেন।

শোলাকিয়ার আকাশে উড়বে ড্রোন : কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগাহ মাঠে উৎসবমুখর পরিবেশ ও নির্বিঘ্নে নামাজ আয়োজনে প্রস্তুতি শেষ হয়েছে। সকাল ৯টায় শুরু হবে ঈদের নামাজ। এটি হবে শোলাকিয়ায় ঈদুল আজহার ১৯৫তম জামাত। এজন্য সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চত করা হয়েছে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়েও কড়াকড়ি আরোপ করা হয়েছে। শোলাকিয়া মসজিদের ইমাম মো. গোলাপ মিয়া বলেন, ‘করোনার কারণে মাঝখানে শোলাকিয়ায় দুই বছর ঈদের জামাত হয়নি। করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় গত ঈদুল ফিতরে রেকর্ডসংখ্যক মুসল্লির অংশগ্রহণে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। তবে এবার করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে নামাজে অংশ নিতে বলা হয়েছে। জেলা প্রশাসন ও ঈদগাহ পরিচালনা কমিটির নির্দেশনা মেনে ঈদের জামাতের প্রস্তুতি নেওয়া হয়েছে।’ সরেজমিন ঈদগাহ মাঠে গিয়ে দেখা যায়, মাঠে দাগ কাটা, বালু ফেলা, দেয়াল রং করার কাজ শেষ হয়েছে। সংস্কার হয়েছে অজুখানা ও টয়লেট। চলছে বিদ্যুতের লাইন টানার কাজ। বসানো হচ্ছে সিসি ক্যামেরা। একই সঙ্গে চলছে শহরের শোভাবর্ধনের কাজও। শোলাকিয়ার ঈদের নামাজে বাংলাদেশ ইসলাহুল মুসলেমিন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদদীন মাসঊদের ইমামতি করার কথা রয়েছে। কিশোরগঞ্জের জেলা প্রশাসক ও শোলাকিয়া ঈদগাহ পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ শামীম আলম বলেন, ‘শোলাকিয়ায় উপমহাদেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এবার সবাইকে মাস্ক পরতে হবে। স্বাস্থ্যবিধি মেনে নামাজে যোগ দিতে হবে।’ পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বলেন, ‘নামাজের সময় দুই প্লাটুন বিজিবি, বিপুলসংখ্যক পুলিশ, র‌্যাব, আনসার সদস্যের সমন্বয়ে নিরাপত্তা বলয়ের পাশাপাশি মাঠে সাদা পোশাকে নজরদারি করবেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজন। থাকবে ফায়ার ব্রিগেড, কয়েকটি অ্যাম্বুলেন্সসহ মেডিকেল টিম, পুলিশের কুইক রেসপন্স টিমও তৈরি থাকবে। নামাজের আগে পুরো ঈদগাহ মাঠ মাইন ডিটেক্টর দিয়ে সুইপিং করা হবে, এ ছাড়া মাঠসহ প্রবেশপথগুলোয় থাকবে সিসি ক্যামেরা ও ওয়াচ টাওয়ার। নজরদারির জন্য আকাশে উড়বে পুলিশের ড্রোন ক্যামেরা।’ অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থায় বিরক্ত না হয়ে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর