শুক্রবার, ১৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

ডোপ কাণ্ডে ১০ মাস নিষিদ্ধ জাতীয় দলের বোলার শহীদুল

ক্রীড়া প্রতিবেদক

ডোপ কাণ্ডে ১০ মাস নিষিদ্ধ জাতীয় দলের বোলার শহীদুল

ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় বাংলাদেশের পেসার শহীদুল ইসলামকে ১০ মাস নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। নিজের দোষও স্বীকার করে নিয়েছেন জাতীয় দলের এই পেসার। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে আইসিসি। শহীদুল অ্যান্টি-ডোপিং বিধির ২.১ ধারা ভঙ্গ করেছেন। গত ২৮ মে তিনি দায় স্বীকার করেছেন, সেদিন থেকেই তার নিষেধাজ্ঞা কার্যকর হবে। এই পেসার ক্রিকেটে ফিরতে পারবেন আগামী ২৮ মার্চ থেকে।

শহীদুল বাংলাদেশ জাতীয় দলের হয়ে একটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। চলতি ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট ও টি-২০তে বাংলাদেশ দলের স্কোয়াডে ছিলেন। কিন্তু ইনজুরির কারণে যেতে পারেননি।

গত মার্চে শহীদুলের কাছ থেকে সংগ্রহকৃত নমুনায় আইসিসি নিষিদ্ধঘোষিত ‘ক্লোমিফিন’ নামের দ্রব্যের উপস্থিতি পেয়েছে। অনিচ্ছাকৃতভাবে অন্য একটি চিকিৎসার জন্য নিষিদ্ধঘোষিত ওষুধ ব্যবহার করেছিলেন ২৭ বছর বয়সী এই পেস বোলার।

আইসিসি বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে, শহীদুল অসৎ উদ্দেশ্যে নিজের পারফরম্যান্স বাড়ানোর জন্য এমন নিষিদ্ধঘোষিত ওষুধ ব্যবহার করেননি। অন্য একটি অসুখের  কারণে বৈধভাবে দেওয়া ব্যবস্থাপত্র অনুযায়ী যে ওষুধ সেবন করেছিলেন, সেই ওষুধে ক্লোমিফিনের উপস্থিতি পাওয়া গেছে। বিষয়টি শহীদুলের ইচ্ছাকৃত ছিল না বলে আইসিসি জানিয়েছে।

তারপরও শহীদুলকে নিষিদ্ধ করার পেছনে আইসিসির যুক্তি হচ্ছে, একজন আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ডোপিং বিরোধী নিয়ম অনুযায়ী শহীদুলের ওপর যে দায়িত্ব অর্পিত ছিল তা তিনি পালন করতে ব্যর্থ হয়েছেন। এ কারণে তাকে শাস্তি পেতেই হচ্ছে। তবে দোষ স্বীকার করে আইসিসির কাছে সব কিছু খুলে বলায় শাস্তি কিছুটা লাঘব হয়েছে। আইসিসির আইন অনুযায়ী, এমন অপরাধের জন্য ৫ বছর পর্যন্ত নিষেধাজ্ঞার বিধানও আছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড সূত্রে জানা যায়, শহীদুল এক ব্যক্তিগত সমস্যার জন্য চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যে ওষুধ সেবন করেছেন তা নিয়ে বিসিবির সঙ্গে আলোচনা করেননি সে সময়। পরে দেখা যায়, ওষুধটি নিষিদ্ধঘোষিত। শহীদুলের আগে সর্বশেষ ২০২০ সালের জুলাইয়ে ডোপ টেস্টে পজিটিভ হয়ে ২ বছর নিষিদ্ধ হয়েছিলেন বাংলাদেশের অনিক ইসলাম। গত মে মাসে ৯ মাসের জন্য নিষিদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান জুবায়ের হামজা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর