শুক্রবার, ১৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি

প্রতিদিন ডেস্ক

ব্রিটেনে প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি

চলতি মাসে ব্রিটিশ কনজারভেটিভ পার্টি প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন বরিস জনসন। কনজারভেটিভ দলের নেতা এবং ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া এরই মধ্যে শুরু হয়েছে। নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথম দফা ভোটে এগিয়ে আছেন দেশটির সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। সূত্র : বিবিসি।

খবরে বলা হয়, গত বুধবার টোরি এমপিরা নেতৃত্ব নির্বাচনে প্রথম দফায় ভোট দিয়েছেন। এতে ঋষি সুনাক পেয়েছেন ৮৮ ভোট। এরপরই ৬৭ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন পেনি মর্ডান্ট। আর লিজ ট্রাস ৫০ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে আছেন।

দেশটির আইন অনুযায়ী ৩০ ভোট না পাওয়ায় প্রতিযোগিতা থেকে ছিটকে পড়েছেন নাদিম জাহাবি এবং জেরেমি হান্ট। এর ফলে দলের নেতৃত্ব এবং প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে টিকে রইলেন ছয় প্রার্থী। এদিকে গতকাল ভোটের মাঠে আরেক দফায় মুখোমুখি হন এই ছয় প্রার্থী। খবরে বলা হয়, কয়েক দফা ভোটের মধ্য দিয়ে চূড়ান্তভাবে দুজনকে নির্বাচন করা হবে এবং চূড়ান্ত পর্যায়ে ওঠা প্রার্থীদের মধ্য থেকে একজনকে নেতা নির্বাচন করবেন কনজারভেটিভ দলের ৮৭৬ সদস্য।

এদিকে প্রথম দফা ভোটে এগিয়ে থাকা ঋষি সুনাকের বিষয়ে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন। তবে কনজারভেটিভ দলের ভবিষ্যৎ কাণ্ডারি হিসেবে সুনাককে একসময় সম্ভাবনাময় হিসেবে মনে করা হলেও, স্ত্রীর ট্যাক্স ফাঁকি ও লকডাউন বিধিনিষেধ নিয়ে বিতর্কের পর তার জনপ্রিয়তায় ভাটা পড়েছে। এর আগে বরিসের পদত্যাগের দাবিতে আরেক মন্ত্রী সাজিদ জাভিদের সঙ্গে একযোগে পদত্যাগ করেন সুনাক। এর ফলেই বরিস ক্ষমতা হারান বলে ধারণা করছেন অনেকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর