শনিবার, ১৬ জুলাই, ২০২২ ০০:০০ টা

জেরুজালেম হোক সবার শহর

প্রতিদিন ডেস্ক

জেরুজালেম হোক সবার শহর

ইসরায়েল সফরকালে মার্কিন প্রেসিডেন্ট জেরুজালেম নিয়ে ইসরায়েল-ফিলিস্তিন বিরোধের অবসান কামনা করে বলেছেন, জেরুজালেম হোক সবার শহর।  সূত্র : আল জাজিরা, আনাদোলু এজেন্সি।

ইসরায়েল কর্তৃক দখলকৃত জেরুজালেম শহর সফর করার সময় গতকাল বাইডেন এ মন্তব্য করেন। বাইডেন বলেন, জেরুজালেম একটি গুরুত্বপূর্ণ শহর। যারাই এখানে বসবাস করে শহরটি তাদের সবার হওয়া উচিত।

বাইডেন ইসরায়েল থেকে জেরুজালেম গিয়ে এদিন ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁর সঙ্গে আলাপে বাইডেন বলেন, ১৯৬৭ সালের সীমান্তের আলোকে দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানের আমি প্রথম সমর্থক। এ নিয়ে তার অঙ্গীকার পরিবর্তন হয়নি বলেও মন্তব্য করেন তিনি। অপরদিকে মাহমুদ আব্বাস জেরুজালেমে পুনরায় যুক্তরাষ্ট্রের কনস্যুলেট খোলা, ইসরায়েলের বসতি স্থাপন বন্ধে উদ্যোগ নেওয়া ও ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনকে সন্ত্রাসীর তালিকা থেকে বাদ দেওয়ার আহ্বান জানান। মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে এদিন ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমের অগাস্টা হাসপাতাল পরিদর্শনেও যান জো বাইডেন। সেখানে উপস্থিত সাংবাদিকদের সামনে তিনি ফিলিস্তিনের স্বাস্থ্য খাতে ১০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দেন। খবরে বলা হয়, পূর্ব জেরুজালেমের বৃহত্তম হাসপাতাল অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতালসহ প্রধান ছয়টি হাসপাতালের উন্নয়ন বাবদ এ সহায়তা দেওয়া হবে। উল্লেখ্য, ২০১৮ সালের আগ পর্যন্ত প্রতি বছর ফিলিস্তিনকে স্বাস্থ্য সহায়তা বাবদ আড়াই কোটি ডলার দিত যুক্তরাষ্ট্র। জো বাইডেনের পূর্বসূরি  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন ২০১৮ সালে এ সহায়তা বন্ধ করে দেয়।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর