বৃহস্পতিবার, ২১ জুলাই, ২০২২ ০০:০০ টা

বাংলাদেশ পাচার নির্মূলের সর্বনিম্ন মান পূরণ করতে পারেনি

যুক্তরাষ্ট্রের প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের ২০২২ সালের ট্রাফিকিং ইন পারসনস (টিআইপি) প্রতিবেদনে বাংলাদেশ গত বছরের মতো এবারও টিয়ার-২ বা দ্বিতীয় শ্রেণিতে রয়েছে। মানব পাচার রোধে ন্যূনতম যা করা প্রয়োজন, তা পুরোপুরি করতে পারেনি বাংলাদেশ। তবে এ লক্ষ্যে বাংলাদেশের উল্লেখযোগ্য প্রচেষ্টা রয়েছে। মানব পাচার নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বার্ষিক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে দেখা যায়, ২০০০ সালের ট্রাফিকিং ভিকটিমস প্রটেকশন আইনের (টিভিপিএ) বাধ্যবাধকতা মেনে প্রধানত যে তিন স্তরে দেশগুলোকে ভাগ করা হয়, সেটার দ্বিতীয় স্তরে (টিয়ার-২) রাখা হয়েছে বাংলাদেশকে। এ অবস্থানে রাখার ব্যাখ্যায় প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সরকার পাচার নির্মূলের সর্বনিম্ন মান পূরণ করতে পারেনি, তবে সেটি করার স্বার্থে কার্যকর উদ্যোগ নিয়েছে। পাচারবিরোধী কার্যক্রমে কভিড-১৯ মহামারীর প্রভাব সত্ত্বেও সার্বিকভাবে পূর্ববর্তী বছরের তুলনায় ক্রমবর্ধমান পদক্ষেপ নিয়েছে সরকার। এ কারণে বাংলাদেশ স্তর-২-এ থাকছে।’ সম্প্রতি এক ব্রিফিংয়ে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা বলেন, যেসব দেশ মানব পাচার নির্মূলে টিভিপিএর সর্বনিম্ন মান পরিপূর্ণভাবে প্রতিপালন করতে পারে, সেগুলোকে রাখা হয় স্তর-১-এ। আর টিভিপিএর সর্বনিম্ন মান রক্ষা করতে না পারা এবং এ ক্ষেত্রে কার্যকর উদ্যোগ না নেওয়া দেশগুলোকে রাখা হয় সর্বনিম্ন স্তর-৩-এ।

দ্বিতীয় স্তরে রাখা হয় ওই সব দেশকে, যেগুলো টিভিপিএর সর্বনিম্ন মান পুরোপুরি বাস্তবায়ন করতে পারেনি; তবে সেগুলো প্রতিপালনে কার্যকর উদ্যোগ নিয়েছে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তারা জানান, দ্বিতীয় ও তৃতীয় স্তরের মাঝামাঝিতে আরেকটি তালিকায় টিয়ার-২ ওয়াচলিস্টে কিছু দেশকে রাখা হয়। এতে পরিস্থিতি উন্নতি না করে ভুল দিকে ধাবিত হচ্ছে এবং তৃতীয় ধাপে নেমে যাওয়ার শঙ্কার মধ্যে রয়েছে এমন সব দেশকে রাখা হয়।

বাংলাদেশ ২০১৭ থেকে ২০১৯ সালের মানব পাচার প্রতিবেদনে নজরদারিতে থাকা দেশের তালিকা ‘টিয়ার-২ ওয়াচলিস্টে’ ছিল। ওই বিফ্রিংয়ে বলা হয়, মানবাধিকার প্রতিবেদন ও ধর্মীয় স্বাধীনতার ওপর বৈশ্বিক প্রতিবেদন প্রকাশ করলেও গুরুত্বের বিবেচনায় মানব পাচার প্রতিবেদন এগিয়ে থাকে। এটা একমাত্র প্রতিবেদন, যেখানে দেশগুলোকে র‌্যাংকিংয়ের আওতায় আনা হয় এবং এর ?ওপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রের সহায়তার তারতম্য ঘটে থাকে। দূতাবাস কর্মকর্তারা বলেন, কংগ্রেসে প্রতিবেদন জমা হওয়ার কারণে তৃতীয় ধাপে থাকা দেশগুলোর ওপর বড় ধরনের প্রভাব পড়ে। তাদের ওপর যুক্তরাষ্ট্রের ‘নন-হিউম্যানিটারিয়ান ও নন-ট্রেড’ বিষয়ক সহায়তার ক্ষেত্রে বিধিনিষেধ আসতে পারে। এ কারণে যুক্তরাষ্ট্র যে সহায়তা দেয়, তা অতিমাত্রায় কমে আসতে পারে। মানব পাচার প্রতিবেদন তৈরির প্রক্রিয়া তুলে ধরে জানানো হয়, প্রতিবেদনে থাকা বেশির ভাগ তথ্য ও পরিসংখ্যান সরকারগুলোর কাছ থেকে নিয়ে থাকে যুক্তরাষ্ট্র। এরপর সংশ্লিষ্ট দেশে থাকা দূতাবাস অন্যান্য সংস্থা ও ব্যক্তিদের সঙ্গে ওই তথ্য মিলিয়ে প্রতিবেদন তৈরি করে। ব্রিফিংয়ে বলা হয়, ‘বাংলাদেশে এসব তথ্য পেতে পররাষ্ট্র মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আমরা কাজ করি। এরপর বাংলাদেশের অন্যান্য ব্যক্তির সঙ্গেও তথ্য সংগ্রহের জন্য কথা বলি।’ মিয়ানমারের নাগরিক হলেও প্রতিবেদনে পাচারের শিকার রোহিঙ্গাদের সংখ্যা বাংলাদেশের ক্ষেত্রে অতিরিক্ত হিসেবে যুক্ত হচ্ছে কি না- এমন প্রশ্নে দূতাবাস কর্মকর্তারা বলেন, ‘সমস্যার পরিধি বা সংখ্যা নিয়ে প্রতিবেদনে আমরা আলোচনা করি না। বাংলাদেশ থেকে বা বাংলাদেশের দিকে কত মানুষ পাচারের শিকার হয় তা নয়, বরং সমস্যা মোকাবিলায় সরকার কী করছে, তা প্রতিবেদনে আসে। প্রতিবেদনে আমরা বলি, সরকার কী পদক্ষেপ নিয়েছে এবং সরকারের করার জন্য আমাদের কী কী সুপারিশ আছে। রোহিঙ্গাদের পাচার মোকাবিলার জন্য আইওএমসহ আন্তর্জাতিক সংস্থাগুলো, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পদক্ষেপ প্রতিবেদনে আসে। আমরা যেহেতু সংখ্যার হিসাব করি না, সেহেতু রোহিঙ্গাদের সংখ্যার বিষয় এখানে প্রযোজ্য নয়।’

বিশ্বব্যাপী মানব পাচারের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরে ব্রিফিংয়ে জানানো হয়, এটি একটি বড় ইস্যু। আড়াই কোটি ব্যক্তি মানব পাচারের শিকার হন। বার্ষিক ১৫ হাজার কোটি ডলারের লেনদেন হয় এর মাধ্যমে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর