শনিবার, ২৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

ফের কমলাপুর স্টেশনে আটকে দেওয়া হয়েছে ঢাবি ছাত্র রনিকে

নিজস্ব প্রতিবেদক

ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশনে প্রবেশ করতে গেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনিকে গেটে আটকে দেন নিরাপত্তাকর্মীরা। এ ঘটনায় সেখানে উত্তেজনা দেখা দেয়। পরে স্টেশন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। গতকাল বিকাল পৌনে ৫টায় সহপাঠীসহ স্টেশনে প্রবেশ করার সময় মূল ফটকে তাকে আটকে দেওয়া হয়।

এদিকে আগেই তার কর্মসূচির খবর পেয়ে স্টেশনে নিরাপত্তা জোরদার করেন রেলওয়ে নিরাপত্তা বাহিনী, আনসার ও রেলওয়ে থানা পুলিশের সদস্যরা। এ সময় ঘটনাস্থলে বিশৃঙ্খলা ও হাতাহাতির ঘটনা ঘটে। পরে মূল ফটকের সামনেই সহপাঠীসহ অবস্থান নেন রনি। এ সময় রেলওয়ের যাত্রীরা ঢুকতে না পেরে মূল ফটকের রেলিংয়েরর ফাঁক-ফোকড় দিয়ে প্রবেশ করতে থাকেন বলে জানা গেছে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে রনি বলেন, আমারা শান্তিপূর্ণ অবস্থান করছি। আমাকে ভিতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। এতে আমার মৌলিক অধিকার খর্ব করা হয়েছে বলে মনে করি। ঢাবি শিক্ষার্থী মহিউদ্দিন রনি বাংলাদেশ রেলওয়ের অব্যবস্থাপনা দূর করতে ছয় দফা দাবি পূরণে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছিলেন। কিন্তু রেল কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো পদক্ষেপ না নেওয়ায় বৃহস্পতিবারও তিনি প্ল্যাটফরমে প্রবেশের ফটকের সামনে অবস্থান নেন। পরে রাজধানীর শাহবাগে এসে অবস্থান নেন রনি। সহপাঠী-বন্ধু ও অন্যান্য শিক্ষার্থীরা এ সময় তার সঙ্গে ছিলেন। গত ৭ জুলাই রেলওয়ের অব্যবস্থাপনা ও যাত্রী হয়রানির প্রতিবাদে হাতে শিকল বাঁধা অবস্থায় কমলাপুর স্টেশনে অবস্থান নেন মহিউদ্দিন রনি। ১৩ দিন ধরে তিনি সেখানে অবস্থান করেন। রনি ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। এর আগে টিকিট না দিয়ে টাকা কেটে নেওয়ায় সহজ ডটকমের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করেন রনি। তার অভিযোগের প্রমাণ পাওয়ায় বুধবার এক শুনানিতে ভোক্তা অধিদফতরের কার্যালয়ে সহজ ডটকমকে তলব করা হয়। সেখানে অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। প্রতিষ্ঠানের নিয়মানুযায়ী জরিমানার ২৫ শতাংশ অর্থ পাবেন ভুক্তভোগী রনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর