রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

মাঙ্কিপক্স নিয়ে বিশ্বজুড়ে জরুরি সতর্কতা

প্রতিদিন ডেস্ক

মাঙ্কিপক্স নিয়ে বিশ্বজুড়ে জরুরি সতর্কতা

মাঙ্কিপক্সের সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্বব্যাপী স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সূত্র : রয়টার্স।

গতকাল জেনেভায় স্থানীয় সময় বিকাল ৩টায় এক সংবাদ সম্মেলনে ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বিশ্বব্যাপী মাঙ্কিপক্সের সংক্রমণ নিয়ে সর্বোচ্চ সতর্কতা জারির ঘোষণা দেন। তিনি জানান, এ পর্যন্ত ৭৫টি  দেশে ১৬ হাজারেরও বেশি মাঙ্কিপক্সে আক্রান্ত শনাক্তের তথ্য পাওয়া গেছে। উল্লেখ্য, বর্তমানে এই ধরনের আরও দুটি স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারি রয়েছে। এর একটি হলো করোনাভাইরাস মহামারি, অন্যটি পোলিও নির্মূল।

যুক্তরাষ্ট্রে প্রথম শিশুর দেহে শনাক্ত : যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো শিশুর দেহে মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে গতকাল দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে। আক্রান্ত শিশুদের মধ্যে একজন ক্যালিফোর্নিয়া রাজ্যের। তবে সে যুক্তরাষ্ট্রের নাগরিক নয়।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, সংক্রমিত রোগে আক্রান্ত  দুজনের মধ্যে সম্পর্ক নেই এবং সম্ভবত পারিবারিক সংক্রমণের ফলাফল ছিল এটি। সংস্থাটি জানিয়েছে, শিশুরা সুস্থ রয়েছে এবং তাদের চিকিৎসা করা হচ্ছে। মাঙ্কিপক্সের উপসর্গগুলো ফ্লু-এর মতো এবং ত্বকের ক্ষত সৃষ্টি করে। রোগটি সমকামী পুরুষদের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। রোগটি মূলত ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়ে। চলতি বছর ৬০টি দেশের ১৪ হাজার মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর