সোমবার, ২৫ জুলাই, ২০২২ ০০:০০ টা
গোতাবায়াকে গ্রেফতারের দাবি সিঙ্গাপুরে

বিক্ষোভ দমনে কঠোর শ্রীলঙ্কা বাহিনী

প্রতিদিন ডেস্ক

বিক্ষোভ দমনে কঠোর শ্রীলঙ্কা বাহিনী

শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি ভবনের সামনে নিরাপত্তা বাহিনীর অবস্থান -এএফপি

অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে জর্জরিত শ্রীলঙ্কায় গণআন্দোলন দমাতে রনিল বিক্রমাসিংহের নতুন সরকারের নির্দেশে কঠোর অবস্থান নিয়েছে সেনাবাহিনী। তারা অভিযান চালিয়ে গত বৃহস্পতিবার রাতেই রাজধানী কলম্বোয় সরকারি দফতরগুলো থেকে বিক্ষোভকারীদের হটিয়ে দেয়। এরপর থেকে তারা প্রধান প্রধান জায়গায় অবস্থান নিয়ে আছে এবং বিক্ষোভকারীদের বিভিন্ন অবস্থানে নিয়মিত অভিযান পরিচালনা করছে। সূত্র : রয়টার্স, বিবিসি, দ্য স্ট্রেইটস টাইমস, দ্য ডেইলি মিরর, আল জাজিরা। খবরে বলা হয়, পার্লামেন্টের ভোটাভুটিতে গত বুধবার  প্রেসিডেন্ট নির্বাচিত হন রনিল বিক্রমাসিংহে। বৃহস্পতিবার তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। এরপরই সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা দিয়ে বিক্ষোভ দমনে মাঠে নামান। তারপর রাতেই আধুনিক অস্ত্রসজ্জিত সেনাবাহিনী বিক্ষোভকারীদের অবস্থানস্থলগুলো গুঁড়িয়ে দেয়। বিক্ষোভকারীরা জানান, আকস্মিক অভিযানে ওই রাতেই সাংবাদিকসহ অর্ধশতাধিক বিক্ষোভকারী আহত হন। নিরাপত্তা বাহিনীর সদস্যরা মারধর করেছেন বিবিসির ফটোসাংবাদিককেও। তার ক্যামেরা ছিনিয়ে নিয়ে ধারণ করা ভিডিও মুছে দেওয়া হয়।

প্রাপ্ত খবর অনুযায়ী, অভিযানের পর শুক্রবার সকালে প্রেসিডেন্টের দফতর ও আশপাশের এলাকায় বিক্ষোভকারীদের  দেখা যায়নি। সেখানে স্বয়ংক্রিয় রাইফেল হাতে নিরাপত্তা বাহিনীকে টহল দিতে দেখা যাচ্ছে। তবে এমন পরিস্থিতিতেও গণআন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভে অংশ নেওয়া ব্যবসায়ী ও ট্রেড ইউনিয়ন নেতা বসন্ত সামারসিংহে বলেন, মানুষ পুরো রাজনৈতিক ব্যবস্থায় পরিবর্তন চায়। তাই পার্লামেন্ট ভেঙে দেওয়া উচিত। কারণ এই পার্লামেন্টের প্রতি মানুষের আস্থা নেই। চূড়ান্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া হবে। সর্বশেষ খবর অনুযায়ী, শ্রীলঙ্কায় নিরাপত্তা বাহিনীর অভিযান ও ধরপাকড় সত্ত্বেও বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাওয়া হচ্ছে। প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে পদত্যাগ না করা পর্যন্ত রাজপথ না ছাড়ার কথা বলছেন তারা। খবরে উল্লেখ করা হয়, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেওয়ায় কঠোর নিরাপত্তা থাকা সত্ত্বেও রাজপথে বিক্ষোভ করছেন জনগণ।

এদিকে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর অভিযানের তীব্র সমালোচনা করে গভীর উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র। বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর বলপ্রয়োগ বন্ধ করতে শ্রীলঙ্কা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচও।

সিঙ্গাপুরে বিক্ষোভ : শ্রীলঙ্কার সদ্য সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে দেশে প্রবেশ করতে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে সিঙ্গাপুরের হং লিম পার্কের স্পিকার্স কর্নারে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ চলছে। গতকালও এ বিক্ষোভ হয়েছে এবং অবিলম্বে গোতাবায়াকে গ্রেফতার করার দাবি জানানো হয়েছে।

একই দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠন ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্টও। তারা বলেছে, গোতাবায়া রাজাপক্ষে গৃহযুদ্ধের সময় জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন করেছেন। এ অভিযোগে এরই মধ্যে তারা সিঙ্গাপুরের অ্যাটর্নি জেনারেলের কাছে একটি ফৌজদারি অভিযোগ দায়ের করেছে। আইটিজেপির নির্বাহী পরিচালক ইয়াসমিন সুকা গতকাল অভিযোগ দায়েরের বিষয়টি নিশ্চিত করেন। এতে কয়েক দশক ধরে চলা গৃহযুদ্ধে তার ভূমিকার জন্য গোতাবায়া রাজাপক্ষেকে গ্রেফতারের কথা বলা হয়েছে। গত শনিবার দায়ের করা ৬৩ পৃষ্ঠার অভিযোগে, ইন্টারন্যাশনাল ট্রুথ অ্যান্ড জাস্টিস প্রজেক্ট (আইটিজেপি) বলেছে, রাজাপক্ষে ২৫ বছরের দীর্ঘ গৃহযুদ্ধের শেষ দিনগুলোতে জেনেভা কনভেনশনের গুরুতর লঙ্ঘন করেছিলেন। তিনি তখন দেশের প্রধান প্রতিরক্ষা কর্মকর্তা ছিলেন।

প্রেসিডেন্ট কার্যালয়সহ স্কুল খুলছে আজ :  বিক্ষোভকারীদের দখলে যাওয়ার পর কলম্বোয় অবস্থিত শ্রীলঙ্কার  প্রেসিডেন্টের কার্যালয় আজ সোমবার পুনরায় খুলে দেওয়া হচ্ছে। দেশটির পুলিশের পক্ষ থেকে গতকাল এ কথা জানানো হয়। কলম্বোর এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘এরই মধ্যে ফরেনসিক বিশেষজ্ঞরা ভবনটিতে গিয়ে বিক্ষোভে ক্ষয়ক্ষতির প্রমাণ সংগ্রহ করে এসেছেন। ভবনটি এখন সচল করার জন্য প্রস্তুত।’

এদিকে গতকাল দেশটির শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ সোমবার ২৫ জুলাই থেকে সব স্কুলের স্বাভাবিক কার্যক্রম চালু হবে। শুরুতে সপ্তাহে তিন দিন সশরীরে ক্লাস নেওয়া হবে। বাকি দুই দিন অনলাইনে ক্লাস হবে। স্কুলগুলো প্রতি সপ্তাহে সোম, মঙ্গল ও বৃহস্পতিবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত খোলা থাকবে এবং শিক্ষার্থীরা সশরীরে ক্লাস করবেন। বুধবার ও শুক্রবার অনলাইনে ক্লাস নেওয়া হবে। শনি ও রবিবার সাপ্তাহিক ছুটির দিন হিসেবে বিবেচিত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর