বুধবার, ২৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

নভেম্বরের পর কভিড টিকার প্রথম দ্বিতীয় ডোজ বন্ধ

নিজস্ব প্রতিবেদক

নভেম্বরের পর কভিড টিকার প্রথম দ্বিতীয় ডোজ বন্ধ

আগামী নভেম্বরের পর দেশে আর কাউকে সরকারিভাবে করোনাভাইরাসের টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়া হবে না। এর পর থেকে শুধু বুস্টার বা তৃতীয় ডোজ দেওয়ার কর্মসূচি চলবে বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে। স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির প্রধান ডা. শামসুল হক বলেন, ‘প্রথম ও দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য সরকারের হাতে যে টিকা আছে, তার মেয়াদ শেষ হবে নভেম্বরে। নভেম্বরের পর আমাদের হাতে প্রথম ও দ্বিতীয় ডোজের জন্য টিকা থাকছে না। আমাদের হাতে এখনো বুস্টার ডোজের জন্য প্রচুর টিকা আছে। আরও টিকা আনার ব্যবস্থা করা আছে। এ কারণে নভেম্বরের পর আমরা শুধু বুস্টার ডোজ দেব। প্রথম ও দ্বিতীয় ডোজের টিকা থাকবে না।’ ডা. শামসুল হক জানান, এ পর্যন্ত ৩০ কোটি ডোজের বেশি টিকা সংগ্রহ করেছে স্বাস্থ্য অধিদফতর। এর মধ্যে প্রথম, দ্বিতীয় ও বুস্টার ডোজ মিলিয়ে টিকা দেওয়া হয়েছে ২৮ কোটি ৮৫ লাখ ডোজ। স্বাস্থ্য বিভাগের হাতে এখন টিকা আছে ১ কোটি ৯৩ লাখ ডোজ। স্বাস্থ্য অধিদফতর ১৩ কোটি ২৯ লাখ মানুষকে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ দেওয়ার লক্ষ্য ঠিক করেছিল। সেখানে প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৯৬ লাখ মানুষ। অর্থাৎ, লক্ষ্যমাত্রার চেয়ে ৩৩ লাখ কম মানুষ প্রথম ডোজ টিকা পেয়েছেন। প্রথম ডোজ নিয়েছেন, কিন্তু দ্বিতীয় ডোজ নেননি- এমন মানুষের সংখ্যা ৯৪ লাখ। শামসুল হক বলেন, ‘১ কোটি ২৭ লাখ মানুষ প্রথম ও দ্বিতীয় ডোজ টিকা নেননি। এই সংখ্যক টিকা স্বাস্থ্য বিভাগের কাছে মজুদ আছে। এই ১ কোটি ২৭ লাখ মানুষ যে টিকা পাবে সেই টিকার মেয়াদ আছে আগামী নভেম্বর পর্যন্ত। আমরা বিষয়টির ওপর গুরুত্ব দিচ্ছি। সে কারণে বলতে চাই, যারা প্রথম ডোজ গ্রহণ করেন নাই তারা দ্রুত প্রথম ডোজ নিয়ে নিন।

করোনায় আরও চার মৃত্যু, শনাক্ত ৬২১ : করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও চারজনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ৬২১ জনের দেহে। এ নিয়ে গতকাল পর্যন্ত দেশে মোট ২০ লাখ ২ হাজার ৯৪৪ জন করোনা রোগী শনাক্ত হলেন। মারা গেছেন ২৯ হাজার ২৭৫ জন। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১০ হাজার ১১৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। শনাক্তের হার ছিল ৬.১৪ শতাংশ।

আগের দিন ছিল ৭.৮৪ শতাংশ। জুলাইয়ের শুরু থেকে করোনা সংক্রমণ বাড়তে বাড়তে শনাক্তের হার ১৭ শতাংশ ছাড়িয়ে গিয়েছিল। এক সপ্তাহ ধরে শনাক্তের হার কিছুটা নিম্নমুখী। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ১৩২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৩৮ হাজার ৩৭২ জন।

গত এক দিনে মৃতের দুজন পুরুষ, দুজন নারী। সবাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং প্রত্যেকের বয়স ছিল ৫০-এর বেশি। চট্টগ্রাম বিভাগে দুজন এবং ঢাকা ও সিলেট বিভাগে একজন করে মারা গেছেন।

সর্বশেষ খবর