বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২ ০০:০০ টা

জাওয়াহিরি হত্যার জেরে পাল্টা হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র

প্রতিদিন ডেস্ক

জাওয়াহিরি হত্যার জেরে পাল্টা হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র

আফগান রাজধানী কাবুলে মার্কিন ড্রোন থেকে ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সন্ত্রাসী সংগঠন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরিকে (৭১) হত্যার পর যুক্তরাষ্ট্র এবং মার্কিন নাগরিকদের ওপর পাল্টা হামলার আশঙ্কা করছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়। এ জন্য পররাষ্ট্র দফতর সব দেশে মার্কিন নাগরিকদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে। সূত্র : বিবিসি, রয়টার্স, নিউইয়র্ক পোস্ট। মার্কিন পররাষ্ট্র দফতর বলেছে, জাওয়াহিরি হত্যার ঘটনা আল-কায়েদার সমর্থক বা সংশ্লিষ্ট সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে যুক্তরাষ্ট্রের স্থাপনা ও কর্মীদের ওপর হামলা চালাতে প্ররোচিত করতে পারে। সতর্কতায় তারা বলেছে, জাওয়াহিরি হত্যার জেরে আমেরিকাবিরোধী সহিংসতার উচ্চ আশঙ্কা রয়েছে। এদিকে গত রবিবারের এই হত্যার ঘটনা সম্পর্কে সমালোচকরা বলছেন, এই হামলার মাধ্যমে একদিকে যেমন রং-রূপ ও প্রভাব হারিয়ে ফেলা মার্কিন স্বার্থের সহযোগী গোষ্ঠী আল-কায়েদাকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করেছে মার্কিন সরকার এবং একইসঙ্গে বিশ্ব অঙ্গনে ম্লান হয়ে পড়া মার্কিন কর্তৃত্বকেও তুলে ধরার চেষ্টাসহ নানা স্বার্থ হাসিলের চেষ্টা করছে বাইডেন সরকার। ইউক্রেন যুদ্ধের প্রেক্ষাপটে জাওয়াহিরিকে হত্যা করে বাইডেন সরকার তার অর্থনৈতিক মন্দা ও ব্যর্থতার দিক থেকে মার্কিন জনগণের দৃষ্টিকে অন্যত্র সরানোর চেষ্টা করছে। এ ঘটনা বাইডেনের সম্প্রতি ইসরায়েল ও সৌদি আরব সফর করে তেমন কিছুই অর্জন না করার পরিণতিও। মার্কিন কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে প্রভাব এ হত্যার অন্যতম উদ্দেশ্য বলে সূত্রগুলো মনে করছে।

কে হচ্ছেন আল-কায়েদার পরবর্তী প্রধান : জাওয়াহিরির মৃত্যুর পর আল-কায়েদার পরবর্তী প্রধান হিসেবে কয়েকজনের নাম শোনা যাচ্ছে। জাওয়াহিরির স্থলাভিষিক্ত হওয়ার দৌড়ে এগিয়ে আছেন মিসরীয় এক ঝানু কমান্ডো সাইফ আল আদেল। তিনি সন্ত্রাসী  গোষ্ঠীটির ‘মধ্যস্থতাকারী’ হিসেবেও দায়িত্ব পালন করতে পারেন বলে বিশ্লেষকেরা মনে করছেন। সামরিক বাহিনীতে কাজ করার সুবাদে মিসরীয় বংশোদ্ভূত এই কমান্ডোর অভিযানসংক্রান্ত পরিকল্পনার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। মুহাম্মদ ইব্রাহিম মক্কি ও ইব্রাহিম আল-মাদানি নামেও পরিচিত সাইফ আল-আদেল।

স্বাগত জানাল সৌদি আরব, কানাডা : আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরিকে হত্যার যে ঘোষণা যুক্তরাষ্ট্রের  প্রেসিডেন্ট জো বাইডেন দিয়েছেন, তাকে স্বাগত জানিয়েছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাতে দেশটির রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সোমবার দেশটির সরকারের এ অবস্থানের কথা জানিয়েছে। সেখানে বলা হয়, যে সন্ত্রাসীরা যুক্তরাষ্ট্র ও সৌদি আরবে ঘৃণ্য সন্ত্রাসী হামলার পরিকল্পনা এবং তা বাস্তবায়ন করেছে, তাদের একজন নেতা হিসেবেই বিবেচনা করা হয় জাওয়াহিরিকে। এদিকে আয়মান আল-জাওয়াহিরিকে হত্যার খবরকে স্বাগত জানিয়েছে কানাডা। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক টুইট বার্তায় বলেছেন, ‘আয়মান আল-জাওয়াহিরির মৃত্যু নিরাপদ বিশ্বের দিকে একটি পদক্ষেপ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর