মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

আইজিপি নিউইয়র্ক যেতে পারবেন, আশা পররাষ্ট্র সচিবের

কূটনৈতিক প্রতিবেদক

নিউইয়র্কে অনুষ্ঠেয় পুলিশপ্রধানদের সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ যোগ দিতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। গতকাল রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ মন্তব্য করেন। এর আগে সেখানে ঢাকা সফররত মার্কিন আন্তর্জাতিক সংস্থাবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনের সঙ্গে বৈঠক করেন তিনি।

মার্কিন নিষেধাজ্ঞা থাকার পরও আইজিপির নিউইয়র্ক সফর নিয়ে সরকারি আদেশ (জিও) হয়েছে। এটা আইজিপির নিউইয়র্ক যাওয়ার বিষয়ে সরকারের সবুজসংকেত কি না জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, এটা নিয়ে আমরা এখনো যোগাযোগ করিনি। যেহেতু জিও হয়েছে, সেহেতু তাঁর (আইজিপি) যাওয়ার পরিকল্পনা আছে।

নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও জাতিসংঘের অনুষ্ঠানে যোগ দেওয়ার ক্ষেত্রে কোনো বিশেষ চুক্তি আছে কি না, জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, এ রকম একটা জেন্টেলম্যান অ্যাগ্রিমেন্ট বা কনভেনশন আছে। অতীতেও আমরা কিছু কিছু ক্ষেত্রে এ নিয়মের ব্যতিক্রম দেখেছি। এটা না হওয়া পর্যন্ত বলা মুশকিল। দেখা যাক, যদি কোনো রকমের অসুবিধা না হয়, তাহলে আমরা আশা করছি, উনি যোগ দিতে পারবেন। আর যদি সমস্যা থাকে, সেটা আমরা আগেই জানার চেষ্টা করব।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন রাজস্ব বিভাগ ও পররাষ্ট্র দফতর। নিষেধাজ্ঞা জারির সময় র‌্যাবের সাবেক পরিচালক হিসেবে বেনজীর আহমেদের নাম তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সর্বশেষ খবর