বুধবার, ১৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বিচার চান স্বজনরা

♦ গার্ডার পড়ে মৃত্যুর প্রাথমিক তদন্ত প্রতিবেদন ♦ দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের, পাঁচ লাশ হস্তান্তর

নিজস্ব প্রতিবেদক

বিচার চান স্বজনরা

উত্তরায় নিহতদের স্বজনের আহাজারি -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীর উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ভায়াডাক্টের (গার্ডার) একাংশ পড়ে প্রাইভেটকারের পাঁচ যাত্রী নিহতের ঘটনায় ঠিকাদারি প্রতিষ্ঠান সিজিজিসির গাফিলতির বিষয়টি উঠে এসেছে মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্তে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও বিআরটি এমডি সফিকুল ইসলাম ঘটনাস্থল পরিদর্শন করেন। ওই সময় তারা ঠিকাদারি প্রতিষ্ঠানের অবহেলা ও নিরাপত্তা ব্যবস্থার অভিযোগ তোলেন। এদিকে সোমবার বিকালের এ দুর্ঘটনায় নিহত পাঁচজনের লাশ ময়নাতদন্ত শেষে গতকাল পরিবারের কাছে হস্তান্তর করা হয়। স্বজনরা এ ঘটনায় জড়িতদের বিচার দাবি করেছেন। প্রাথমিক তদন্ত প্রতিবেদনে ঠিকাদারি প্রতিষ্ঠান দায়ী উল্লেখ করে সচিব আমিন উল্লাহ নুরী বলেন, ‘প্রাথমিক তদন্ত প্রতিবেদন অনুযায়ী, গত সোমবার ঘটনার মূল দায় ঠিকাদারি প্রতিষ্ঠানের। তারা কাউকে না জানিয়ে কাজ করছিল অথচ কাজ বন্ধ থাকার কথা ছিল। ‘তাদের সঙ্গে চুক্তি অনুযায়ী, এ ধরনের ব্যাপার ঘটলে তাদের যে দায়, সেই রকম ব্যবস্থাই তাদের বিরুদ্ধে নেওয়া হবে। এ নিয়ে বিশদভাবে বসবে মন্ত্রণালয়। এবং আরও কারও কোনো দায় আছে কি না, তা খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।’

বিআরটি প্রকল্পের কাজ সাময়িক বন্ধের নির্দেশ মেয়র আতিকের : নির্মাণকাজের সময় নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত না করায় রাজধানীতে বাস র‌্যাপিড ট্রানজিট বা বিআরটি প্রকল্পের কাজ আপাতত বন্ধের নির্দেশ দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। গতকাল উত্তরার জসীমউদ্দীন এলাকায় ঘটনাস্থল পরিদর্শন শেষে তিনি এই নির্দেশ দেন। মেয়র বলেন, এ প্রকল্পের কাজে ন্যূনতম নিরাপত্তাব্যবস্থা নেই। ফলে কিছুদিন পরপরই দুর্ঘটনা ঘটছে। জনদুর্ভোগ বাড়ছে। এভাবে উন্নয়নকাজ চলতে দেওয়া যাবে না। আগে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ডিএনসিসি মেয়র বলেন, ‘ঢাকায় বিআরটিসহ অনেক প্রকল্পের কাজ চলমান। সব প্রকল্পের পরিচালকদের বৃহস্পতিবার নগর ভবনে ডাকা হয়েছে। তারা নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করলেই কাজ শুরু করতে পারবে।’

ঠিকাদারদের কাছ থেকে কমপ্লায়েন্স পাচ্ছি না- বিআরটি এমডি : ঢাকা বাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (বিআরটি) প্রকল্পের ঠিকাদারদের কাছ থেকে কোনোভাবেই কমপ্লায়েন্স (নিরাপত্তা ব্যবস্থা) পাচ্ছে না বলে অভিযোগ করেছেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম। তিনি বলেন, এখানে দুটি প্রতিষ্ঠান কাজ করছে। তারা দুটি চাইনিজ প্রতিষ্ঠান। আমরা এর আগেও জেনেছি, তারা লোকবল কম রেখে, ইকুইপমেন্ট কম ব্যবহার করে কাজটা শুধু রানিং রাখে। কিন্তু ওই রকম স্পিড থাকে না। কমপ্লায়েন্সের ক্ষেত্রেও একই কথা। গতকাল উত্তরার জসীমউদ্দীনে গার্ডার দুর্ঘটনাস্থল পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

পাঁচজনের লাশ হস্তান্তর : উত্তরায় প্রাইভেট কারের ওপর গার্ডার পড়ে নিহত পাঁচজনের লাশ ময়নাতদন্ত শেষে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করা হয়েছে। গতকাল বিকাল সাড়ে চারটার দিকে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজের মর্গ থেকে তাদের লাশ নিয়ে যান স্বজনরা। তাদের মধ্যে ফাহিমা আক্তার (৩৮), তার বোন ঝরনা আক্তার (২৭) এবং ঝরনার দুই সন্তান জান্নাতুল (৬) ও জাকারিয়ার (৪) লাশ নিয়ে যাওয়া হয় তাদের গ্রামের বাড়ি জামালপুরের মেলান্দহে। আর আইয়ুব আলী হোসেনের (রুবেল) (৫৫) লাশ গ্রহণ করেন তার স্ত্রী সাহিদা খানম। আইয়ুব আলীর ভাই মো. ইয়াহিয়া বলেন, লাশ প্রথমে মানিকগঞ্জের সিংগাইরে সাহিদা খানমের গ্রামের বাড়িতে নেওয়া হবে। সেখানে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর লাশ দাফনের জন্য নেওয়া হবে তার গ্রামের বাড়ি মেহেরপুর সদরের ঘোড়ামারা রাজনগরে।

গার্ডার চাপায় জন নিহতের ঘটনায় হাই কোর্টে রিট : রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনায় হাই কোর্টে রিট আবেদন করা হয়েছে। রিটে ঘটনার তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া এবং জনগণের চলাফেরায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতের নির্দেশনা চাওয়া হয়েছে।

গতকাল বিকালে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট সাগুফতা আহমেদ এ রিট দায়ের করেন। স্বরাষ্ট্র সচিব, সড়ক ও জনপথ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে আজ রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে।

সোমবার বিকালে রাজধানীর উত্তরায় বিআরটি প্রকল্পের ফ্লাইওভারের গার্ডার চাপায় প্রাইভেটকারে থাকা শিশুসহ পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন দুজন। নিহতরা হলেন- আইয়ুব আলী হোসেন রুবেল (৫৫), ফাহিমা আক্তার (৩৮), ঝর্না আক্তার (২৭), ঝর্না আক্তারের দুই শিশু সন্তান জান্নাত (৬) ও জাকারিয়া (৪)। গতকাল বিকালে নিহতদের ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর