বুধবার, ১৭ আগস্ট, ২০২২ ০০:০০ টা
ক্যাম্প পরিদর্শনে মানবাধিকার প্রধানক্যাম্প পরিদর্শনে মানবাধিকার প্রধান

রোহিঙ্গা প্রত্যাবাসন হবে জাতিসংঘের তত্ত্বাবধানে

কক্সবাজার প্রতিনিধি

রোহিঙ্গা প্রত্যাবাসন হবে জাতিসংঘের তত্ত্বাবধানে

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে গতকাল মিশেল ব্যাচলেট -বাংলাদেশ প্রতিদিন

কক্সবাজারে শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে রোহিঙ্গা কমিউনিটির সঙ্গে মতবিনিময়ে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট বলেন, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন হবে জাতিসংঘের তত্ত্বাবধানে।

মানবাধিকারের প্রতি জাতিসংঘ গুরুত্ব দিয়ে রোহিঙ্গাদের প্রত্যাবাসন স্বেচ্ছামূলক হতে হবে বলেও জানান তিনি। এ ব্যাপারে জাতিসংঘ মিয়ানমারসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন মিশেল ব্যাচলেট। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট গতকাল সকালে কক্সবাজারের উখিয়ায় কয়েকটি ক্যাম্পে রোহিঙ্গা নারী, যুব প্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধি ইমামদের সঙ্গে আলাদাভাবে মতবিনিময় করেন। এ সময় হাইকমিশনার রোহিঙ্গাদের কাছে ক্যাম্পে শরণার্থী জীবন কেমন কাটছে, এখানকার আইনশৃঙ্খলা পরিস্থতি, তাদের শিক্ষা গ্রহণ সম্পর্কে জানতে চান। এ ছাড়া হাইকমিশনার রোহিঙ্গাদের কাছ থেকে মিয়ানমারে প্রত্যাবাসন সম্পর্কে জানতে চান। জাতিসংঘের মানবাধিকার কমিশনারের সঙ্গে কথা বলেছেন এমন রোহিঙ্গা নারী নেত্রীরা জানান, ১০ জন নারীর সঙ্গে মিশেল ব্যাচলেট কথা বলেছেন। আমাদের তিনি আশ্বাস দিয়েছেন- প্রত্যাবাসন হবে জাতিসংঘের তত্ত্বাবধানে। রোহিঙ্গা পুরুষ নেতারা জানান, তাদের ১৫ জনের সঙ্গে কথা বলেছেন মিশেল ব্যাচলেট। তারা জানিয়েছেন, মিয়ানমারে এখনো প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টি হয়নি। স্বাভাবিক পরিবেশ সৃষ্টি হলে তাদের নাগরিক অধিকার, হারানো ভিটেমাটি ফিরিয়ে দিলে এবং গণহত্যার বিচার করা হলে তারা অবশ্যই তাদের দেশ মিয়ানমারে ফিরে যাবেন। হাইকমিশনার মিশেল ব্যাচলেট রোহিঙ্গাদের জানান, রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসন হলে অবশ্যই জাতিসংঘের তত্ত্বাবধানে হবে। মিয়ানমারের রাখাইনে প্রত্যাবাসনের পরিবেশ সৃষ্টির জন্য জাতিসংঘ মিয়ানমারসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

পরে তিনি রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে বৃক্ষরোপণ কার্যক্রম পরিদর্শন এবং স্বেচ্ছাসেবকদের সঙ্গে কথা বলেন। কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন, গতকাল সকালে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেটসহ ছয় সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল উখিয়া কুতুপালং শরণার্থী ক্যাম্পে পৌঁছেন। সকাল সাড়ে ৯টার দিকে প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং ৪ নম্বর ক্যাম্পে শরণার্থীদের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন। শরণার্থী ক্যাম্প পরিদর্শনকালে মিশেল ব্যাচলেট ইউএনএইচসিআর, ডব্লিউএফপি, আইওএম-এর চলমান কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নারী, যুব প্রতিনিধি, ধর্মীয় প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন। দুপুরে কক্সবাজার শহরে ফিরে তিনি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াতসহ সরকারের শরণার্থী ব্যবস্থাপনায় নিয়োজিত সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নেন। তবে তিনি গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি। সোমবার সন্ধ্যায় হাইকমিশনার মিশেল ব্যাচলেট বেসরকারি বিমানযোগে কক্সবাজারে আসেন।

প্রসঙ্গত চার দিনের সফরে রবিবার ঢাকায় এসে পৌঁছেন ব্যাচলেট। সেদিন রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনসহ মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করেন তিনি। কক্সবাজার সফর শেষে বুধবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে বাংলাদেশ ত্যাগ করার কথা রয়েছে।

 

সর্বশেষ খবর