শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য অসাংবিধানিক

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য অসাংবিধানিক

‘ভারতের কাছে আওয়ামী লীগ সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখার অনুরোধ করেছি’- পররাষ্ট্রমন্ত্রীর এ বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, ‘তার এ বক্তব্য অসাংবিধানিক এবং রাষ্ট্রদ্রোহিতার শামিল। এ সরকার দেশে গণতন্ত্র হত্যার সঙ্গে সঙ্গে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি বিনষ্ট করেছে।’ গতকাল এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

মান্না বলেন, ‘কিছুদিন আগে সরকারের এ পররাষ্ট্রমন্ত্রী আমেরিকায় গিয়ে অনুরোধ করেছেন তারা যেন বিএনপিকে নির্বাচনে অংশ নেওয়ার ব্যবস্থা করে। আর এখন প্রকাশ্যে জানালেন যে হাসিনা সরকারকে ক্ষমতায় রাখতে ভারতের কাছে অনুরোধ করেছেন। তার মানে কী, এ সরকারের কোনো বন্ধু নেই, তারা দেশকে বিশ্ব রাজনীতিতে বন্ধুহীন রাষ্ট্রে পরিণত করেছে? একটা বিষয় স্পষ্ট যে সরকারের পায়ের তলায় মাটি নেই। ক্ষমতায় টিকে থাকতে তারা বিদেশি শক্তির হস্তক্ষেপের জন্য অনুরোধ করছে। এভাবে যদি তারা কেউ আমেরিকা, কেউ চীন, কেউ ভারত কিংবা রাশিয়ার শরণাপন্ন হতে থাকে, তাহলে দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব নিশ্চিতভাবেই হুমকির মুখে পড়বে।’ গণতন্ত্র মঞ্চের এই শীর্ষ নেতা বলেন, ‘সরকার ক্ষমতা টিকিয়ে রাখতে অন্য দেশের সঙ্গে দেন-দরবার করলেও জনগণের কাছে আসে না। তারা যে জনগণের রায়ের তোয়াক্কা করে না, এ বক্তব্যে আবারও তা স্পষ্ট হলো।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, ‘এ দেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। আওয়ামী লীগ সাম্প্রদায়িকতার বিষবাষ্প ছড়িয়ে দেশকে অস্থিতিশীল করতে চায়। দেশে সংখ্যালঘু বলে কিছু নেই। আমাদের সবার পরিচয় এক। আমরা বাংলাদেশি। মুসলিম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ, গারো, সাঁওতাল, চাকমা, মারমাসহ সব গোত্র, ধর্ম, বর্ণের মানুষ মিলেই আমাদের বাংলাদেশ।’

সর্বশেষ খবর