শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সরকার ভারতকে এ ধরনের অনুরোধ করেনি : কাদের

নিজস্ব প্রতিবেদক

সরকারকে ক্ষমতায় টিকিয়ে রাখতে ভারতকে কোনো অনুরোধ করা হয়নি বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের বক্তব্যকে তার ব্যক্তিগত উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগ বা সরকার ভারতকে এ ধরনের অনুরোধ করেনি। ওবায়দুল কাদের গতকাল রাজধানীর পলাশী মোড়ে কেন্দ্রীয় জন্মাষ্টমীর মিছিল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের মন্তব্য প্রসঙ্গে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ভারত আমাদের দুঃসময়ের বন্ধু। একাত্তরের রক্তের বন্ধনে আমরা আবদ্ধ। তাই বলে আমরা ক্ষমতায় টিকে থাকার জন্য ভারতকে কোনো অনুরোধ আওয়ামী লীগ করে না, করেনি এবং শেখ হাসিনার সরকারের পক্ষ থেকেও কাউকে ওরকম অনুরোধ করার দায়িত্বও দেওয়া হয়নি। আমাদের সমর্থন, ক্ষমতার উৎস বাংলাদেশের জনগণ। বাইরের কেউ আমাদের ক্ষমতায় টিকিয়ে রাখতে পারবে না। আল্লাহর ইচ্ছায়, জনগণের সমর্থনে আওয়ামী লীগ টিকে আছে, ইনশাআল্লাহ ভবিষ্যতেও টিকে থাকবে। তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে আমি বলতে চাই, শেখ হাসিনা সরকারের একজন মন্ত্রী... যিনি ওরকম কথা বলেছেন, সেটা তার ব্যক্তিগত অভিমত হতে পারে। এটা আমাদের সরকারের বক্তব্য নয়, দলেরও বক্তব্য নয়। সবাইকে এটা পরিষ্কার জানিয়ে দিতে চাই। পররাষ্ট্রমন্ত্রীর উদ্দেশে তিনি আরও বলেন, এতে করে ভারতও লজ্জা পায়, আপনি কীভাবে এমন বলেন! বন্ধু আছি, সম্পর্কটা ভালো আছে; অহেতুক কথা বলে এটা নষ্ট করবেন না।

ওবায়দুল কাদের বলেন, পঁচাত্তরের পর ২১ বছর ধরে ভারতের সঙ্গে বৈরী সম্পর্ক রেখে আমাদের নিজেদের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। যে সংশয় ও অবিশ্বাসের সম্পর্ক ছিল, শেখ হাসিনা-নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর সেই সংশয়-অবিশ্বাসের দেয়াল ভেঙে দিয়েছেন। এখন সেই সংশয়ের দেয়াল নেই। তিনি বলেন, বঙ্গবন্ধুর সরকার, এই সরকার সংখ্যালঘুবান্ধব, বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা ছাড়া। ইদানীং যারা মন্দিরে হামলা করে তারা দলের নয়, দুর্বৃত্ত। তারা সবার শত্রু। এদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নিচ্ছে।

তিনি বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে চমৎকার সম্পর্ক বিরাজমান। ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বসে বহু দিনের সমস্যার সমাধান করা হয়েছে। বাংলাদেশ ও ভারতের ছিটমহল বিনিময় হয়েছে। কয়েকটি সমস্যার অগ্রগতি আসবে। সেপ্টেম্বরে আরও কিছু বিষয়ে সমাধান হবে। সনাতন ধর্মাবলম্বীদের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, নিজেদের মাইনরিটি ভাববেন না। সমান অধিকার আছে আপনাদের। সাম্প্রদায়িক রাজনীতির পৃষ্ঠপোষক বিএনপি। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। তাদের মুখে মায়াকান্না মানায় না। আমরা আপনাদের সঙ্গে ছিলাম, আছি, থাকব।

সর্বশেষ খবর