শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

শ্রীলঙ্কায় ফের বিক্ষোভে রণক্ষেত্র রাজপথ

প্রতিদিন ডেস্ক

চলমান জরুরি অবস্থার মধ্যেই ফের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে শ্রীলঙ্কা। বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে এই বিক্ষোভ শুরু হয়েছে। এ সময় আইন শৃঙ্খলাবাহিনীর সঙ্গে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় রাজধানী কলম্বোর রাজপথ। সূত্র : বিবিসি, মিরর।

প্রাপ্ত খবর অনুযায়ী বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বিক্ষোভের একপর্যায়ে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছুড়তে থাকে। তখন শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতারও করেছে পুলিশ। পর্যবেক্ষকরা জানান, চলমান অর্থনৈতিক সংকটের জেরে রাজনৈতিক পালাবদল হলেও কোনো কিছুতেই যেন স্বাভাবিক হচ্ছে না দেশটির টালমাটাল পরিস্থিতি। তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার থেকে আবারও বর্তমান  প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের পদত্যাগের দাবিতে রাজপথে নেমেছেন আন্দোলনকারীরা। অন্যদিকে গণবিক্ষোভের মুখে শ্রীলঙ্কা ছেড়ে পালিয়ে যাওয়া সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য গ্রিন কার্ড পেতে তৎপরতা শুরু করেছেন বলে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

গত মাস  থেকেই যুক্তরাষ্ট্রে গোতাবায়ার আইনজীবীরা তার গ্রিন কার্ড পাওয়ার প্রক্রিয়া শুরু করেন। গোতাবায়ার স্ত্রী আইয়োমা রাজাপক্ষে মার্কিন নাগরিক। সেই সূত্রে নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়াটি এগিয়ে নিতে যেসব নথি প্রয়োজন সেগুলো প্রস্তুত করছেন তার আইনজীবীরা।

সর্বশেষ খবর