রবিবার, ২৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

থামছেই না মিছিল সমাবেশে হামলা

বরিশালে সভায় হামলা, চকরিয়ায় বাড়িতে গুলিবর্ষণ, নোয়াখালীতে সংঘর্ষ যশোরে নেতাদের বাড়ি ভাঙচুর, চট্টগ্রামে তিন মামলায় ৪০০ আসামি

নিজস্ব প্রতিবেদক

থামছেই না মিছিল সমাবেশে হামলা

দেশের বিভিন্ন স্থানে বিএনপির বিক্ষোভ সমাবেশে গতকাল আওয়ামী লীগ নেতা-কর্মীরা হামলা চালিয়েছেন বলে দলটির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এ সময় গুলি, ককটেল বিস্ফোরণ, দলীয় কার্যালয়ে ও যানবাহনে অগ্নিসংযোগ করা হয়। এসব হামলা ও সংঘর্ষে শতাধিক নেতা-কর্মী আহত হয়েছেন। এর মধ্যে নোয়াখালীর সোনাইমুড়ীতে পুলিশসহ কমপক্ষে অর্ধশত, বাকেরগঞ্জে ৩০, খুলনায় ১৫, মাগুরায় ১০ জন আহত হন। এ ছাড়া কক্সবাজারে গুলিবর্ষণ ও হুমকির অভিযোগ পাওয়া গেছে। চট্টগ্রামে তিন মামলায় বিএনপির ৪০০ নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। যশোরে গভীর রাতে জেলা বিএনপির সভাপতিসহ নেতাদের বাড়িতে হামলা করা হয়েছে। বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিরা এসব তথ্য পাঠিয়েছেন।         

সোনাইমুড়ীতে সংঘর্ষ : নোয়াখালীর সোনাইমুড়ীতে বিএনপি ও আওয়ামী লীগ নেতা-কর্মীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে পুলিশসহ কমপক্ষে অর্ধশত নেতা-কর্মী আহত হয়েছেন। সোনাইমুড়ীতে বিএনপির বিক্ষোভ মিছিলে আসার পথে বিভিন্ন স্থানে হামলা ও বাধা দেয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতা-কর্মীরা।

বরিশাল থেকে নিজস্ব প্রতিবেদক জানান, বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া এলাকায় বিএনপির প্রস্তুতি সভায় হামলার অভিযোগ উঠেছে ক্ষমতাসীন ছাত্রলীগের বিরুদ্ধে। হামলায় সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন বিএনপি ও সহযোগী সংগঠনের অন্তত ৩০ জন নেতা-কর্মী আহত হন। উপজেলা বিএনপির বিক্ষোভ কর্মসূচি সফল করতে গতকাল সন্ধ্যায় স্থানীয় হেলেঞ্চা গ্রামের দেলোয়ার হোসেনের বাড়িতে এ প্রস্তুতি সভার আয়োজন করা হয়েছিল। হামলায় সভা পণ্ড হয়ে যায়।

খুলনায় উত্তেজনা : খুলনার দিঘলিয়ায় পথের বাজার এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের সংঘর্ষে ১৫ জন আহত হন। খালিশপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাহাঙ্গীর জানান, উত্তেজনা থাকায় ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে। দুই দলের কাউকেই কর্মসূচি পালনে অনুমতি দেওয়া হয়নি।

মাগুরায় সংঘর্ষ : মাগুরায় বিএনপি ও যুবলীগ-ছাত্রলীগের সমর্থকদের সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া, ইটপাটকেল নিক্ষেপ ও গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। সংঘর্ষে কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। এ সময় সাতটি মোটরসাইকেল পুড়ে গেছে।

চকরিয়ায় গুলিবর্ষণের অভিযোগ : কক্সবাজারের চকরিয়ায় বিএনপি নেতাদের বাড়িতে গুলিবর্ষণ ও হুমকি দেওয়ার অভিযোগে সংবাদ সম্মেলন করেছে বিএনপি। চকরিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক শাহজাহান চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন, শুক্রবার ভোররাতে পুলিশের পোশাক পরে ও পুলিশ ভ্যানের মতো গাড়ি ব্যবহার করে কক্সবাজার জেলা বিএনপির সহসভাপতি এনামুল হক, চকরিয়া উপজেলা বিএনপির আহ্বায়ক শাহজাহান চৌধুরী, কাকারার বিএনপি নেতা নাজেম উদ্দিন এবং ফাঁসিয়াখালী ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক হাসান আজিজের বাড়ি লক্ষ্য করে গুলিবর্ষণ করা হয়। এ ছাড়া বিভিন্ন ইউনিয়নে ফাঁকা গুলিবর্ষণ করে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা হয়।

চট্টগ্রামে তিন মামলায় বিএনপির ৪০০ নেতা-কর্মী আসামি : চট্টগ্রামের বাঁশখালীতে পুলিশ-বিএনপি সংঘর্ষের ঘটনায় তিনটি মামলা দায়ের করেছে পুলিশ। মামলায় সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও সদস্য সচিব মোস্তাক আহমেদসহ ৬৬ জনের নাম উল্লেখসহ বিএনপির চার শতাধিক নেতা কর্মীকে আসামি করা হয়। শুক্রবার রাতে বাঁশখালী থানা পুলিশ বাদী হয়ে মামলাগুলো দায়ের করে।

যশোরে নেতাদের বাড়িতে হামলা, ভাঙচুর : যশোর জেলা বিএনপির আহ্বায়ক অধ্যাপক নার্গিস বেগম, সদস্য সচিব সৈয়দ সাবেরুল হক সাবু, আহ্বায়ক কমিটির সদস্য মিজানুর রহমান খানের বাড়িতে শুক্রবার গভীর রাতে হামলা চালিয়ে ভাঙচুর করেছে একদল দুর্বৃত্ত। যশোর জেলা ডিবি পুলিশের ওসি রূপন কুমার জানান, হামলার বিষয়ে পুলিশ কোনো অভিযোগ পায়নি।

পরশুরামে স্বেচ্ছাসেবক দলের নেতার ওপর হামলা : ফেনীর পরশুরামে স্বেচ্ছাসেবক দলের নেতা তারেক হোসেনের ওপর হামলা করে তাকে গুরুতর আহত করার অভিযোগ পাওয়া গেছে।

মৌলভীবাজারে প্রতীকী কফিন মিছিল : মৌলভীবাজারে প্রতীকী লাশের কফিন নিয়ে বিক্ষোভ মিছিল বের করা হয়। এ ছাড়া দিনাজপুর, চাঁদপুর, রাজবাড়ী গাজীপুরের কালিয়াকৈর, মাদারীপুরের কালকিনি, শেরপুর সদর ও ভৈরবে বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর