রবিবার, ২৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

সুনির্দিষ্ট তথ্য ছাড়াই নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

সুনির্দিষ্ট তথ্য ছাড়াই নিষেধাজ্ঞা

সুনির্দিষ্ট তথ্য ছাড়া র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। রাজধানীর সোনারগাঁও হোটেলে গতকাল এক অনুষ্ঠান শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, সুনির্দিষ্ট তথ্য ছাড়া নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ২০২১ সালের ১০ ডিসেম্বর র‌্যাবের সাবেক মহাপরিচালক ও বর্তমান পুলিশ প্রধান বেনজীর আহমেদসহ বাহিনীর সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ নিয়ে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একাধিকবার কথা বললেও তা এখনই উঠছে না বলে যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা ইঙ্গিত দিয়েছেন। এর মধ্যেই জাতিসংঘের পুলিশ প্রধান সম্মেলনে অংশ নিতে বাংলাদেশ প্রতিনিধি দলে আইজিপি বেনজীর আহমেদকে অন্তর্ভুক্ত করে সরকার। নিষেধাজ্ঞার কারণে তার যুক্তরাষ্ট্রে যাওয়া নিয়ে সংশয়ও তৈরি হয়। তবে বৃহস্পতিবার তা দূর হয়। সম্মেলনে বাংলাদেশের ছয় সদস্যের দলের নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

‘গুম’ ও মানবাধিকার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ সফরকারী জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের প্রতিবেদনে জাতিসংঘের দৃষ্টিতে মানবাধিকার বা অন্যান্য বিষয়ে বাংলাদেশ সম্পর্কে কোনো উদ্বেগ প্রকাশিত হয়নি। এ নিয়ে বিএনপির অভিযোগের বিষয়ে তিনি বলেন, বিএনপি বিভিন্নভাবে রটনা করে যাচ্ছে। যেগুলোর কোনো ভিত্তি নেই।

এদিকে, গতকাল বিকালে হাতিরঝিল থানা আওয়ামী লীগের এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ষড়যন্ত্রকারীরা এখনো ষড়যন্ত্র করে যাচ্ছে।

 

সর্বশেষ খবর