মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

অবৈধ হাসপাতাল জিম্মি রোগী

নেই ডাক্তার নেই সেবা, অভিযানে ঢাকা চট্টগ্রামে বন্ধ ২৫টি

নিজস্ব প্রতিবেদক

অবৈধ হাসপাতাল জিম্মি রোগী

ঢাকায় একটি হাসপাতালে গতকাল অভিযান -রোহেত রাজীব

রাজধানীতে আরও অনিবন্ধিত আট হাসপাতাল ও ক্লিনিক বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে গতকাল দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত রাজধানীর বকশীবাজার, উত্তরা, চকবাজার, লালবাগ, যাত্রাবাড়ী, কচুক্ষেত ও বনানীতে একযোগে এ অভিযান চালানো হয়। একই সঙ্গে অভিযান চলে সারা দেশের বিভিন্ন স্থানে। ২৬ মে অনুমোদনহীন হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে এ অভিযান শুরু করেছে স্বাস্থ্য অধিদফতর। এদিকে গত এক মাসে অভিযান চালিয়ে ১ হাজার ৬৪১টি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। দুপুরে বনানীর ১১ নম্বর সড়কের ১০৫ নম্বর বাড়িতে স্থাপিত হেয়ার ট্রান্সপ্লান্ট অ্যান্ড কসমেটিক সার্জারি সেন্টারে যান স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা। সেখানে কোনো চিকিৎসক ছিলেন না। নার্সেরা লেজার রশ্মির মাধ্যমে চুল প্রতিস্থাপনের কাজ করছিলেন। কোনো নিবন্ধন না থাকায় প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হয়।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ডা. আহমেদুল কবীর বলেন, ‘অভিযুক্ত সেন্টারটিতে ভারতের একজন নামকরা চর্মরোগ বিশেষজ্ঞের নাম ব্যবহার করা হচ্ছে। একসময় তিনি এখানে আসতেন, কিন্তু এখন আসেন না। তাঁর নাম ব্যবহার করে নিজেরাই চিকিৎসা দিচ্ছেন। এখানে অপারেশন থিয়েটার থাকলেও পরিচালনার মতো কেউ নেই। এ কারণে সেন্টারটি বন্ধ করে দেওয়া হয়েছে। সেবার নামে কোনো প্রতারণা সহ্য করা হবে না।’

অভিযানে বন্ধ করা অন্য প্রতিষ্ঠানগুলো হলো- বনানীর ‘ঢাকা পেইন অ্যান্ড স্পাইন সেন্টার’, খিলগাঁওয়ের ‘খিলগাঁও জেনারেল হাসপাতাল’ ও ‘সেন্ট্রাল বাসাবো জেনারেল হাসপাতাল’, মাতুয়াইলের ‘কনক জেনারেল হাসপাতাল’, শনিরআখড়ার ‘সালমান হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার’, বকশীবাজারের ‘খিদমাহ লাইফ কেয়ার ডায়াগনস্টিক সেন্টার’ ও চানখাঁরপুলের ‘ঢাকা জেনারেল হাসপাতাল’।

চানখাঁরপুলের ঢাকা জেনারেল হাসপাতালে অভিযান শেষে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মুহাম্মদ বিল্লাল হোসেন সাংবাদিকদের বলেন, ‘কোনো প্রতিষ্ঠান লাইসেন্স পাওয়ার আগে চালু করার সুযোগ নেই। এ প্রতিষ্ঠানটি এখনো লাইসেন্স পায়নি। অপারেশন থিয়েটার থেকে শুরু করে সব জায়গায়ই অস্বাস্থ্যকর পরিবেশ, মেয়াদোত্তীর্ণ যন্ত্রপাতি ও মালামাল ছিল।’

বন্ধ করে দেওয়া হলো চট্টগ্রামের ১৭টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান : চট্টগ্রাম নগর ও ১৫ উপজেলার ৪৯টি স্বাস্থ্য প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে স্বাস্থ্য বিভাগ। এর মধ্যে হাসপাতাল ও ক্লিনিক ১৬টি এবং প্যাথলজি ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ৩৩টি। অভিযানে নানা অনিয়ম-অব্যবস্থাপনার কারণে ১৭টি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। এর আগে গত জুন মাসে চার দিনের অভিযানে ১১টি হাসপাতাল বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। নির্দেশ প্রতিপালন করায় এর মধ্যে চারটিকে খোলার অনুমতি দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর