মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

হামলা সংঘর্ষ চলছেই

ফেনী নোয়াখালী মাগুরায় আহত ৫০, গ্রেফতার ৩৭

নিজস্ব প্রতিবেদক

হামলা সংঘর্ষ চলছেই

ফেনীর সোনাগাজীতে গতকাল আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ -বাংলাদেশ প্রতিদিন

বিএনপির বিক্ষোভ কর্মসূচি পালনকালে গতকাল দেশের বিভিন্ন স্থানে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষে অর্ধশত আহত হয়েছেন। নোয়াখালীর সেনবাগে আওয়ামী লীগ ও বিএনপি সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। বিএনপির ১২ জন নেতা-কর্মীসহ ৩৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ফেনীর সোনাগাজীতে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ ১০ জন আহত হয়েছেন। এ সময় পুলিশ অর্ধশতাধিক রাউন্ড টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। আওয়ামী লীগ কর্মীদের হামলায় মাগুরায় বিক্ষোভে যোগ দিতে আসা বিএনপির অন্তত সাত নেতা-কর্মী আহত হন। তিনজনের অবস্থা গুরুতর। এ ছাড়া রাঙামাটির লংগদু ও খাগড়াছড়ির রামগড়সহ বিভিন্ন স্থানে দুই পক্ষ পাল্টাপাল্টি সমাবেশ ডাকায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। বিভিন্ন জেলা থেকে আমাদের প্রতিনিধিরা এসব তথ্য জানিয়েছেন।

সেনবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, আহত ১৫ : নোয়াখালীর সেনবাগ উপজেলার গাজীরহাট মোড়ে বিকালে বিএনপি নেতা ও উপজেলা চেয়ারম্যান কাজী মফিজের নেতৃত্বে সমাবেশ চলাকালে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষ ঘটে। এতে উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হন। দুই পক্ষ মুখোমুখি অবস্থান নিলে উত্তেজনা দেখা দেয়। বিএনপির মিছিলে আওয়ামী লীগ, যুবলীগের কর্মীরা বাধা দেওয়ার চেষ্টা করে। এক পর্যায়ে দুই পক্ষের নেতা-কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সেনবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, দুই পক্ষের সংঘর্ষে ৩-৪ জন আহত হয়েছে। এদিকে স্থানীয় আওয়ামী লীগ নেতা ইউপি চেয়ারম্যান কানন অভিযোগ করেন, বিএনপির হামলায় তাদের বেশ কয়েকজন নেতা-কর্মী আহত হয়েছেন। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় পুলিশ বিশেষ অভিযান চালিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপির ১২ জন নেতা-কর্মীসহ মোট ৩৫ জনকে গ্রেফতার করেছে। গ্রেফতারদের নোয়াখালী ম্যাজিস্ট্রেট আদালতে সোপর্দ করা হয়েছে। 

সোনাগাজীতে এএসপিসহ আহত ১০ : ফেনীর সোনাগাজীতে পুলিশ ও বিএনপি নেতা-কর্মীদের মধ্যে সংঘর্ষে সোনাগাজীর সিনিয়র সহকারী পুলিশ সুপার মাশকুর রহমান, পুলিশের উপ-পরিদর্শক আরিফুল ইসলামসহ ৫ পুলিশ আহত হয়েছেন। এ ঘটনায় মোট আহত হয়েছেন ১০ জন। এ সময় পুলিশ অর্ধশতাধিক রাউন্ড টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। বিকাল সাড়ে ৩টার দিকে সোনাগাজী হাঁস প্রজনন খামারের সামনে এ ঘটনা ঘটে।

পূর্ব ঘোষণা অনুযায়ী ২৯ আগস্ট সোনাগাজী পৌর এলাকায় বিএনপি ও আওয়ামী লীগের কর্মসূচির কথা ছিল। কর্মসূচি ঘিরে পুরো সোনাগাজীজুড়ে দুই দিন ধরেই উত্তেজনা চলছিল। উত্তেজনার কারণে সকাল থেকেই পৌর এলাকার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও স্কুল-কলেজ প্রায় বন্ধ ছিল। আওয়ামী লীগ সোনাগাজী বাজারের জিরো পয়েন্টে অবস্থান কর্মসূচি পালন করে। পশ্চিম বাজারে সোনাগাজী পৌর ও সোনাগাজী সরকারি কলেজ ছাত্রলীগ ১৫ আগস্ট উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে। একই স্থানে বিএনপিরও কর্মসূচি ছিল। এক পর্যায়ে বিএনপি তাদের সমাবেশের স্থান একটু পিছিয়ে হাঁস প্রজনন খামারের সামনে শুরু করে। দলীয় কর্মীরাও বিভিন্ন সড়ক দিয়ে সমাবেশস্থলে উপস্থিত হন। বিকাল সাড়ে ৩টার দিকে ভৈরব রাস্তার মাথায় পুলিশ এসে ধাওয়া দিলে ছাত্রদল যুবদলের কর্মীরা পুলিশ সদস্যদের দিকে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে উভয় পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ বাধে। সংঘর্ষ স্থলের পেছনেই বিএনপির বিক্ষোভ সমাবেশও অনুষ্ঠিত হয়। সমাবেশে বিএনপি চেয়ারপারসনের ব্যক্তিগত উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টু বলেন, বাংলাদেশে বর্তমানে কোনো বৈধ সরকার নেই। মানুষের নিজেদের অধিকার রক্ষার জন্য নিজেরাই রাস্তায় নেমে এসেছে। ভবিষ্যতে আর কখনো বাংলার মাটিতে এই সরকারকে ভোট চুরি করতে দেওয়া হবে না।

মাগুরার শ্রীপুরে পাল্টাপাল্টি কর্মসূচি : মাগুরার শ্রীপুর উপজেলায় গতকাল খামারপাড়া ও বারইপাড়া এলাকায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। অন্যদিকে দেশব্যাপী বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ ডাকে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন। এ সময় আওয়ামী লীগ কর্মীদের হামলায় বিক্ষোভে যোগ দিতে আসা বিএনপির অনন্ত সাত নেতা-কর্মী আহত হয়েছেন। গুরুতর আহত অবস্থায় তিনজনকে মাগুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে শ্রীকোল ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক আজাদকে খামারপাড়া গোরস্থান মোড় থেকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে, দুপুরে গোয়ালপাড়া এলাকায় দুই বিএনপি কর্মীকে পিটিয়ে গুরুতর আহত করে। তাদের বহনকারী নসিমন গাড়িটি পুড়িয়ে দেয়। এ ছাড়াও সমাবেশে আসার পথে বিভিন্ন এলাকায় কয়েকজন বিএনপি নেতা-কর্মী হামলার শিকার হন।

মোংলায় বিএনপির সমাবেশ পণ্ড : বাগেরহাটের মোংলায় পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে বিএনপির সমাবেশ। গ্রেফতার করা হয় যুবদল ও ছাত্রদলের দুই নেতাকে। সমাবেশকে কেন্দ্র করে রবিবার রাতভর পুলিশ বিএনপি নেতা-কর্মীদের গ্রেফতারে বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালায়। এ সময় পুলিশের মারপিটে ৫ নেতা-কর্মী আহত হয়।

নলডাঙ্গায় সমাবেশে পুলিশের বাধা : নাটোরের নলডাঙ্গায় পুলিশি বাধা উপেক্ষা করে বিক্ষোভ-সমাবেশ করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির আওতায় গতকাল দুপুর ১২টার দিকে উপজেলা বিএনপির উদ্যোগে নলডাঙ্গা উচ্চবিদ্যালয় মাঠে এই বিক্ষোভ-সমাবেশ অনুষ্ঠিত হয়। এ সময় পুলিশ বাধা দেয়। পুলিশের বাধার মুখে বিএনপি নেতা-কর্মীরা একটি মিছিল বের করে নলডাঙ্গা উচ্চবিদ্যালয় মাঠ প্রদক্ষিণ শেষে সমাবেশ করে। সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক আমিনুল হক, সদস্য সচিব রহিম নেওয়াজ, সাবেক সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাচ্চু, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি আসাদুজ্জামান আসাদ, নলডাঙ্গা উপজেলা বিএনপি সভাপতি আতিকুর রহমান তালুকদার, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন, পৌর বিএনপির সভাপতি আবদুল হাফিজ, সাধারণ সম্পাদক জাকির হোসেন প্রমুখ।

লংগদুতে ১৪৪ ধারা জারি : রাঙামাটির লংগদুতে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচির কারণে ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। উপজেলার বিভিন্ন স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

খাগড়াছড়ির রামগড়ে ১৪৪ ধারা : খাগড়াছড়ির রামগড় উপজেলায় একই স্থানে ও সময়ে উপজেলা বিএনপি ও ছাত্রলীগ কর্মসূচি দেওয়ায় স্থানীয় প্রশাসন আংশিক এলাকায় ১৪৪ ধারা জারি করেছে।

মৌলভীবাজারে বিএনপির বিক্ষোভ মিছিল : মৌলভীবাজারে বিক্ষোভ মিছিল করেছে স্থানীয় পৌর বিএনপির নেতা-কর্মীরা। দুপুরে মৌলভীবাজার পৌর শহরের চৌমুহনী থেকে মিছিলটি বের হয়ে সেন্ট্রাল রোর্ডের হামিদীয়া পয়েন্টে সমাবেশে মিলিত হয়।

ঠাকুরগাঁওয়ে বিএনপির বিক্ষোভ : ঠাকুরগাঁও সদরে বিক্ষোভ মিছিল করেছে সদর উপজেলা বিএনপি। বিকালে সদর উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে থেকে এই বিক্ষোভ বের করা হয়। বিক্ষোভটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবারও আগের স্থানে এসে শেষ হয়। বিক্ষোভে জেলা-উপজেলা-ইউনিয়নসহ বিএনপির বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা অংশ নেন।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর