মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

পোশাক নয়, যোগ্যতা দিয়ে যাচাই করুন

নিজস্ব প্রতিবেদক

পোশাক নয়, যোগ্যতা দিয়ে যাচাই করুন

শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন দফতর ও সংস্থার কর্মকর্তাদের অনিয়ম-দুর্নীতি রোধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, শর্ষের মধ্যে ভূত থাকলে তাড়ানো হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে গতকাল শিক্ষাবিষয়ক সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইরাব) সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্য অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

নারীদের পোশাক নিয়ে শিক্ষাঙ্গনে মৌলবাদী তৎপরতার তীব্র সমালোচনা করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এখন আধুনিক যুগ, রোবটিক্সের যুগ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে কথা বলার যুগ। নারীদের পোশাকের দৈর্ঘ্য নির্ধারণ করার সময় এটা নয়। পোশাক নয়, যোগ্যতা দিয়ে যাচাই করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের (ডিআইএ) কর্মকর্তাদের বিরুদ্ধে নানা অভিযোগের পরিপ্রেক্ষিতে দীপু মনি বলেন, শর্ষের মধ্যে ভূত থাকলে তা তাড়ানো হবে। কেউ আইনের ঊর্ধ্বে নয়। দুর্নীতি ও অনিয়ম রোধে যে সংস্থার কাজ করার কথা তার মধ্যেও দুর্নীতির বীজ থাকতে পারে। যদি থাকে তা তাড়াবার জন্য আমরা সচেষ্ট আছি, ভবিষ্যতেও থাকব।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয়ে সরকারি অফিসের সময় সাময়িকভাবে পরিবর্তন করা হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরুর সময় পরিবর্তনের চিন্তা করা হচ্ছে না।

সর্বশেষ খবর