রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
ঢাকায় বিক্ষোভে বিএনপি নেতারা

গুলি চালানোর ফল ভালো হবে না

নিজস্ব প্রতিবেদক

গুলি চালানোর ফল ভালো হবে না

রাজধানীতে গতকাল বিএনপির বিক্ষোভ সমাবেশ -বাংলাদেশ প্রতিদিন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা না করলে সরকারের পরিণতি ভয়াবহ হবে। তিনি বলেন, ক্ষমতা টিকিয়ে রাখতে গিয়ে বিএনপি নেতা-কর্মীদের ওপর গুলি চালানোর ফল ভালো হবে না। গতকাল বিকালে নয়াপল্টনের দলীয় কার্যালয়ের সামনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর র‌্যালিতে নারায়ণগঞ্জে গুলিতে নিহত যুবদলকর্মী শাওন হত্যার প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। দুপুর  আড়াইটায় সমাবেশ শুরুর কথা থাকলেও সকাল থেকেই ঢাকা ও আশপাশের জেলার নেতা-কর্মীরা মিছিল নিয়ে বিএনপি অফিসের সামনে আসতে থাকেন। ফকিরাপুল থেকে কাকরাইল মোড় পর্যন্ত বিস্তৃত হয় সমাবেশটি।

মির্জা ফখরুল বলেন, অন্যায় করলে যে শাস্তি পেতে হয় বাংলাদেশের পুলিশ প্রধান তার উৎকৃষ্ট উদাহরণ। যুবদল নেতা শাওনসহ বিএনপি নেতা-কর্মী হত্যার বিচার হবে। দেশের জনগণ একদিন প্রধানমন্ত্রীসহ এসব হত্যাকাণ্ডে জড়িত পুলিশেরও বিচার করবে। তিনি বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে সরকার এখন চাপে আছে। তার প্রমাণ কয়েক দিন আগে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেটের বক্তব্য। দেশে গুম ও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হচ্ছে উল্লেখ করে মিশেলের নিরপেক্ষ তদন্ত কমিশন গঠনের প্রস্তাব বিশেষ একটি বার্তা বহন করে। মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ সব ক্ষেত্রে মিথ্যাচার অব্যাহত রাখলেও তাদের সাম্প্রতিক কর্মকাণ্ডে প্রমাণ মেলে তারা ক্ষমতা হারানোর ভয়ে আছে। আবারও নেতা-কর্মীদের নামে গায়েবি মামলা করা হচ্ছে। পুলিশকে দিয়ে গুলি করিয়ে বিএনপিকে দমানোর চেষ্টা চলছে। নারায়ণগঞ্জে শান্তিপূর্ণ কর্মসূচিতে হামলা করে পুলিশ শাওনকে গুলি করে হত্যা করেছে। এ ঘটনায় বিএনপি নেতা-কর্মীদের নামে মামলা করার কঠোর প্রতিবাদ জানান তিনি।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, জনগণের মালিকানা ফিরিয়ে আনার চেষ্টা করছে বিএনপি। এই চেষ্টায় তিনি দেশের সব গণতন্ত্রকামী মানুষকে রাজপথে নেমে আসার আহ্বান জানান। মির্জা আব্বাস বলেন, কোনোভাবে আর বর্তমান সরকারকে ছাড় দেওয়া হবে না। তাদের আর বিনা ভোটে ক্ষমতায় আসতে দেওয়া হবে না। সমাবেশে বিএনপি নেতা আমানউল্লাহ আমান, যুবদল সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা বক্তব্য দেন।

এর আগে সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরাম আয়োজিত এক আলোচনা সভায় মির্জা ফখরুল বলেছেন, বিএনপি এবার কোনো মতেই পরাজিত হবে না। এবার বিজয় লাভ করতেই হবে এবং এর কোনো বিকল্প নেই। কারণ, ভোলায় নূরে আলম, আবদুর রহিম এবং নারায়ণগঞ্জে শাওনের আত্মত্যাগকে কোনো মতেই বৃথা যেতে দেওয়া যাবে না। ছাত্র ফোরামের উপদেষ্টা মীর মোহাম্মদ হেলাল উদ্দিনের সভাপতিত্বে বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, রুহুল কবির রিজভী আহমেদ, শামা ওবায়েদ প্রমুখ বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর