সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপি-আওয়ামী লীগ আরও সংঘর্ষ ভাঙচুর

যুবদল নেতার পা ভাঙল ছাত্রলীগ - নারায়ণগঞ্জে পুলিশের বিরুদ্ধে বিএনপির মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির বিক্ষোভ সমাবেশ চলাকালে গতকাল ফরিদপুর ও বরগুনাসহ বিভিন্নস্থানে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। ফরিদপুরে বিএনপির ৩৫ নেতা-কর্মী আহত হয়েছেন। বরগুনায় ১০ জন আহত ও শতাধিক মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে। গৌরনদীতে ভেঙে দেওয়া হয়েছে যুবদল নেতার পা। ভাঙচুর ও লুটপাট করা হয়েছে ভুক্তভোগী নেতার বাড়িঘর। নারায়ণগঞ্জে যুবদল কর্মী শাওন হত্যার ঘটনায় পুলিশের বিরুদ্ধে বিএনপির করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। মানিকগঞ্জে বিএনপির তিন নেতা-কর্মীর রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। পাকুন্দিয়ায় দেড় হাজার এবং বগুড়ায় ২০০ নেতা-কর্মীর  বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। সিরাজগঞ্জে আরও তিন বিএনপি কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। প্রতিনিধিদের পাঠানো খবর-

ফরিদপুরে আহত ৩৫ : ফরিদপুর জেলা বিএনপির সমাবেশে হামলা হয়েছে। এ সময় কৃষক দলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলসহ ৩৫ নেতা-কর্মী আহত হয়েছেন। বিকালে দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শহরের আদালতপাড়া এলাকায় র‌্যালি ও সমাবেশ কর্মসূচির আয়োজন করেছিল জেলা বিএনপি। কৃষক দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, মহিলা দলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক নায়াব ইউসুফের নেতৃত্বে একটি মিছিল সমাবেশস্থলে আসে। পুলিশ সেখান থেকে জেলা বিএনপির সদস্য সচিব একেএম কিবরিয়া স্বপনকে গাড়িতে তুলে নেওয়ার চেষ্টা করে। তাকে ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করলে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের ধস্তাধস্তি শুরু হয়। এ সময় মোটরসাইকেল ও লাঠিসোঁটা নিয়ে হামলা চালায় ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা। যুবলীগের নেতা-কর্মীরা ধাওয়া দিয়ে বিএনপি নেতা-কর্মীদের আইনজীবী সমিতির ভিতরে নিয়ে যায়। সেখানে তাদের ওপর হামলা চালানো হয়। আহত হন কেন্দ্রীয় কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, জেলা বিএনপির আহ্বায়ক সৈয়দ মোদাররেস আলী ইছা, সদস্যসচিব একে এম কিরবিয়া স্বপন, মহিলা দলের নেত্রী নাজরিন রহমানসহ ৩৫ নেতা-কর্মী। পরে বিএনপির সমাবেশস্থলে পুলিশ প্রহরায় সমাবেশ করে আওয়ামী লীগ।

বরগুনায় শতাধিক মোটরসাইকেল ভাঙচুর : বরগুনার পাথরঘাটায় আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। এ সময় উভয় পক্ষের শতাধিক মোটরসাইকেল ভাঙচুর করা হয়। গতকাল বিকাল ৪টার দিকে ঢাকা-পাথরঘাটা-মঠবাড়িয়া সড়কের বান্ধবপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, বিএনপির সাবেক এমপি নুরুল ইসলাম মনি দীর্ঘ ১৬ বছর পর এলাকায় আসেন। তাকে স্বাগত জানাতে বিএনপির শতাধিক নেতা-কর্মী মোটরসাইকেল নিয়ে বাইনচটকি এলাকার দিকে যাচ্ছিলেন। একই রাস্তা দিয়ে উপজেলা আওয়ামী লীগের নেতা-কর্মীরা পাথরঘাটার দিকে যাচ্ছিলেন। পথে দুই গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হন। কাকচিড়া ইউনিয়নের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আলাউদ্দিন পল্টু জানান, বিএনপির সাবেক এমপি নুরুল ইসলাম মনির নেতৃত্বে আমাদের ওপর হামলা হয়।

নারায়ণগঞ্জে পুলিশের বিরুদ্ধে বিএনপির মামলা খারিজ : নারায়ণগঞ্জে যুবদল কর্মী শাওন হত্যার ঘটনায় পুলিশের বিরুদ্ধে সকালে বিএনপির দায়ের করা মামলা বিকালে খারিজ করে দিয়েছে আদালত। জেলার একটি আদালতে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান কনককে প্রধান আসামি করে ৪২ জনের নাম উল্লেখ করে ১৫০ জনকে অজ্ঞাত আসামি করে হত্যা মামলাটি করেছিল বিএনপি। গতকাল সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইমরান মোল্লার আদালতে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বাদী হয়ে ওই মামলার আবেদন করেন। পরে বিকালেই আদালত ২০৩ ধারায় মামলাটি খারিজ করে দেন। এ বিষয়ে নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক আসাদুজ্জামান জানান, আদালত ২০৩ ধারায় মামলাটি খারিজ করে দিয়েছেন। বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন জানান, মামলাটি আদালত খারিজ করে দিয়েছেন। আমরা দলীয়ভাবে আলাপ-আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেব।

গৌরনদীতে যুবদল নেতার পা ভেঙেছে ছাত্রলীগ, বাড়ি ভাঙচুর : বরিশালের গৌরনদী পৌর যুবদলের আহ্বায়ক মো. জাকির হোসেন বাচ্চু শিকদারের বাড়িতে হামলার অভিযোগ উঠেছে ছাত্রলীগের বিরুদ্ধে। শনিবার দিবাগত রাত ৮টার দিকে পৌরসভার উত্তর বিজয়পুর এলাকার বাড়িতে হামলা ও ভাঙচুর চালিয়েছে ছাত্রলীগের কয়েক নেতা-কর্মী। এ সময় তারা বাচ্চু শিকদারকে (৩৮) পিটিয়ে পা ভেঙে দেয় ও গুরুতর আহত করে। আহত জাকিরকে বরিশালের আরিফ মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মানিকগঞ্জে বিএনপির গ্রেফতার নেতারা রিমান্ডে : মানিকগঞ্জে বিএনপি নেতা-কর্মী ও পুলিশের সংঘর্ষের ঘটনায় পুলিশের দায়ের করা মামালায় গ্রেফতার ৩ আসামির ১ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। রবিবার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এলেনা আক্তার রিমান্ডের এই আদেশ মঞ্জুর করেন। 

পাকুন্দিয়ায় দেড় হাজার নেতা-কর্মীর নামে মামলা : কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পুলিশ-বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনায় পুলিশ বাদী হয়ে এক হাজার ৫০০ জনকে আসামি করে মামলা করেছে। শনিবার রাতে পাকুন্দিয়া থানার সাব-ইন্সপেক্টর (এসআই) শাহ কামাল বাদী হয়ে সন্ত্রাসবিরোধী আইনে মামলাটি করেন। মামলায় উপজেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট জালাল উদ্দিনকে প্রধান আসামি করে ১৩৮ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১ হাজার ৫০০ জনকে আসামি করা হয়েছে। এ মামলায় ইতোমধ্যে ২৩ জনকে আটক করেছে পুলিশ।

বগুড়ায় ২০০ নেতা-কর্মীর নামে পুলিশের মামলা : বগুড়ার শিবগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষে বিএনপির ২০০ নেতা-কর্মীর নামে মামলা দায়ের করা হয়েছে। শনিবার রাতে থানায় দায়ের করা মামলায় পুলিশ একজনকে গ্রেফতার করেছে।

সিরাজগঞ্জে আরও তিনজন আটক : সিরাজগঞ্জে পুলিশ-বিএনপির সংঘর্ষের ঘটনায় আরও তিনজনকে আটক করেছে পুলিশ। আটকরা হলেন- সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়ন যুবদলের সাধারণ সম্পাদক আবদুল আওয়াল, সিরাজগঞ্জ পৌর এলাকার বিএনপি নেতা শফিকুল ইসলাম শফি ও জেলা বিএনপির সহ-সভাপতি নাজমুল হাসান রানার ছোট ভাই এনামুল হক পারভেজ। এ নিয়ে এখন পর্যন্ত পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে।

সর্বশেষ খবর