বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
উদ্বোধন সংক্রান্ত ঘোষণা

রামপাল বিদ্যুৎ কেন্দ্র রূপসা রেলসেতুসহ পাঁচ প্রকল্প

কূটনৈতিক প্রতিবেদক

সম্পর্ক জোরদারের নিদর্শন স্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপস্থিতিতে পাঁচটি প্রকল্প উদ্বোধন ও উন্মোচন সংক্রান্ত ঘোষণা দেওয়া হয়। এগুলোর মধ্যে রামপালে মৈত্রী তাপভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট অন্যতম। নির্মাণকাজ শেষে গত ১৫ আগস্ট থেকে ওই ইউনিটটি পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ সরবরাহ করছে। দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ভিডিও প্রদর্শনীর মাধ্যমে ওই ইউনিটটি গতকাল আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে ভিডিও ডকুমেন্টারির মাধ্যমে পাঁচটি প্রকল্প উন্মোচন ও উদ্বোধন সংক্রান্ত ঘোষণা দেওয়া হয়েছে। মৈত্রী বিদ্যুৎ কেন্দ্রের ইউনিট ১ উন্মোচন করা হয়েছে। খুলনার রামপালে ১৩২০ (৬৬০*২) মেগাওয়াট সুপার ক্রিটিক্যাল কয়লাচালিত তাপবিদ্যুৎ কেন্দ্রটি আনুমানিক ২০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মাণ করা হচ্ছে। এক্ষেত্রে ভারত ১৬০ কোটি মার্কিন ডলার রেয়াতি ঋণ দিচ্ছে। ভিডিও ডকুমেন্টারিতে রূপসা রেলসেতু উদ্বোধন করার কথা বলা হয়েছে। পাঁচ দশমিক ১৩ কিলোমিটার দীর্ঘ ওই সেতু খুলনা ও মোংলা বন্দরকে রেলপথের মাধ্যমে সংযুক্ত করবে। 

ভারত বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগকে ২৫টি প্যাকেজে সড়ক রক্ষণাবেক্ষণ, নির্মাণ সরঞ্জাম এবং যন্ত্রপাতি সরবরাহ করার ঘোষণা দিয়েছে। ৩১ কোটি ২৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার ব্যয়ে খুলনা-দর্শনা রেললাইন সংযোগ প্রকল্প উন্নয়নের ঘোষণা দেওয়া হয়েছে। এ ছাড়া পার্বতীপুর-কাউনিয়া রেললাইন বিদ্যমান মিটারগেজ লাইনকে ‘ডুয়েল গেজ’ লাইন প্রকল্পে রূপান্তরের জন্য ১২ কোটি ৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার ব্যয়ে প্রকল্প ঘোষণা দেওয়া হয়েছে। প্রকল্পটি বিরল (বাংলাদেশ)-রাধিকাপুর (পশ্চিমবঙ্গ) এ বিদ্যমান আন্তঃসীমান্ত রেলের সঙ্গে সংযোগ স্থাপন করবে এবং দ্বিপক্ষীয় রেল সংযোগ বৃদ্ধি করবে।

সর্বশেষ খবর