শনিবার, ১০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ভারত সফরে দৃশ্যমান অর্জন নেই

নিজস্ব প্রতিবেদক

ভারত সফরে দৃশ্যমান অর্জন নেই

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফর প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের অর্জন এখন পর্যন্ত আমরা যেটা দেখতে পাচ্ছি তা হলো কুশিয়ারায় ১৫৩ কিউসিক পানি। এ ছাড়া কোনো দৃশ্যমান অর্জন দেখতে পাইনি। গতকাল শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধাঞ্জলি শেষে সাংবাদিকদের কাছে এ কথা বলেন মির্জা ফখরুল। জাতীয়তাবাদী মহিলা দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নেতা-কর্মীদের নিয়ে জিয়ার সমাধিতে ফুল দিতে আসেন তিনি। এ সময় মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মির্জা ফখরুল আরও বলেন, ভারতের সঙ্গে তাদের কাছ থেকে যানবাহন কেনার জন্য ৫০০ মিলিয়ন ডলারের একটা প্রতিরক্ষা চুক্তি করা হয়েছে। বলা হয়েছে সীমান্ত হত্যা জিরোতে আনা হবে। কিন্তু যেদিন এই কথা বলা হয়েছে সেদিনই সীমান্তে একজনকে হত্যা করা হয়েছে, দুজন নিখোঁজ রয়েছেন। এই হচ্ছে দৃশ্যমান আমাদের প্রাপ্তি, আর দেখি অত্যন্ত সুন্দর সুন্দর কথা বলা হচ্ছে।

ক্ষমতা ধরে রাখতে সরকার মরিয়া হয়ে উঠেছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রীর সফরের কিছুদিন আগেও সরকারের পররাষ্ট্রমন্ত্রী ভারত সফরে গিয়ে আওয়ামী লীগকে যেকোনো মূল্যে ক্ষমতায় রাখার জন্য বলেছেন। আমরা সব সময় গণতন্ত্রে বিশ্বাস করি। বিশ্বাস করি যে, গণতান্ত্রিক দেশগুলো সারা বিশ্বের গণতন্ত্র সমুন্নত রাখার জন্য তাদের ভূমিকা অক্ষুণ্ন রাখবে। ভারত আমাদের বন্ধুপ্রতিম দেশ, গণতান্ত্রিক দেশ। আমরা বিশ্বাস করি ভারত তাদের গণতন্ত্রের চরিত্র বজায় রাখবে।

শান্তিপূর্ণ কর্মসূচি পালন করলে বাধা দেওয়া হবে না, সন্ত্রাস করলে প্রতিহত করা হবে- আইনমন্ত্রী আনিসুল হক ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, বিএনপি সন্ত্রাসে বিশ্বাস করে না, সন্ত্রাসী কর্মকাণ্ডও করে না। বরং এই সরকার সন্ত্রাসের রাজত্ব সৃষ্টি করেছে। তবে একটি কথা স্পষ্ট যে সন্ত্রাসের মধ্য দিয়ে কখনো ক্ষমতায় টিকে থাকা যায় না।

সর্বশেষ খবর