মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

ফের রাস্তায় ছাত্ররা

সহপাঠী নিহতের প্রতিবাদে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

ফের রাস্তায় ছাত্ররা

নিরাপদ সড়কের দাবিতে গতকাল রাজধানীতে ছাত্রবিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

নিরাপদ সড়কের দাবিতে আবারও রাজধানীর ফার্মগেট ও বিজয় সরণির রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। সহপাঠী আলী হোসেনের মৃত্যুর ঘটনায় গতকাল বেলা ১২টায় সড়কে নামে বিক্ষুব্ধরা। এ সময় রাজধানীর ফার্মগেট এলাকার পুলিশ বক্সের সামনে দুই পাশের রাস্তা অবরোধ করে রাখে সরকারি বিজ্ঞান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। এরপর বেলা পৌনে ১টায় তারা ফার্মগেট থেকে মিছিল নিয়ে বিজয় সরণির দিকে যাত্রা করে। বৃষ্টি উপেক্ষা করে তাদের এই বিক্ষোভ চলতে থাকে। সহপাঠী মৃত্যুর প্রতিবাদে বিজয় সরণি ও ফার্মগেট এলাকায় প্রায় ২ ঘণ্টা রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। এদিকে সরকারি বিজ্ঞান স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী আলী হোসেনকে চাপা দেওয়া মাইক্রোবাসের চালক জিয়াউল হককে গ্রেফতার করেছে পুলিশ। ঢাকার আশুলিয়ার বিশমাইল এলাকা থেকে গতকাল সকালে তাকে গ্রেফতার করা হয়। এ সময় মাইক্রোবাসটিও জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপকমিশনার (ডিসি) এইচ এম আজিমুল হক। এর আগে নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালের ২৯ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত আন্দোলন ও গণবিক্ষোভ করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। গতকালও ফার্মগটে দেখা যায়, ‘উই ওয়ান্ট জাস্টিস। নিরাপদ সড়ক চাই। আর কত প্রাণ ঝরলে সড়ক নিরাপদ হবে। সড়ক সড়ক সড়ক চাই। নিরাপদ সড়ক চাই। আমার ভাই কবরে। খুনি কেন বাহিরে? প্রশাসন জবাব দে। ৭১-এর হাতিয়ার গর্জে উঠুক আরেকবার’- এমন নানা স্লোগানে বিক্ষোভ দেখাতে থাকে শিক্ষার্থীরা। প্রথমে সরকারি বিজ্ঞান স্কুল ও কলেজের শিক্ষার্থীরা সড়কে এলে পরে আশপাশের আরও কয়েকটি স্কুল এবং কলেজের শিক্ষার্থীরাও বিক্ষোভে অংশ নেয়। এতে ফার্মগেট ও বিজয় সরণিসহ আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। অবরোধের কারণে স্থবির হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন সড়ক। 

বিক্ষুব্ধদের উদ্দেশে তেজগাঁও বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) রুবাইয়াত জামান বলেন, পুলিশ প্রশাসন এ ঘটনায় শোকাহত। শিক্ষার্থীকে চাপা দেওয়া মাইক্রোবাসটি জব্দ ও চালককে গ্রেফতার করা হয়েছে। আপনারা জনদুর্ভোগের সৃষ্টি করবেন না।

ঘাতক চালক গ্রেফতারে এ সংবাদ পাওয়ার পরই শিক্ষার্থীরা বেলা ২টায় সড়ক ছেড়ে চলে যায়। এর আগে রবিবার সকালে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চলে বিজি প্রেসের সামনে রাস্তা পারাপারের সময় মাইক্রোবাসের চাপায় আলী হোসেনের (১৭) মৃত্যু হয়। ওই শিক্ষার্থী সরকারি বিজ্ঞান স্কুল ও কলেজের দশম শ্রেণির ছাত্র। তাকে প্রথমে গুরুতর অবস্থায় উদ্ধার করে স্থানীয় শমরিতা হাসপাতালে নেওয়া হয়। সেখানে অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

জানা গেছে, আলী হোসেনের বাড়ি বরিশালের মুলাদী উপজেলার কৃষ্ণপুর গ্রামে। তার পরিবার তেজগাঁয়ের কুনিপাড়া এলাকায় বসবাস করছে। 

এদিকে শিক্ষার্থীকে চাপা দেওয়ার ঘটনায় তেজগাঁও শিল্পাঞ্চল থানায় সড়ক পরিবহন আইনের ১০৫ ধারায় একটি মামলা হয়েছে।

ধাক্কার পর দ্রুত চলে যায় গাড়ি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর