বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

‘প্রিয় লিলিবেট, তুমি নিজেই ইতিহাস’

আ স ম মাসুম, যুক্তরাজ্য

‘প্রিয় লিলিবেট, তুমি নিজেই ইতিহাস’

১৩ সেপ্টেম্বর, মঙ্গলবার। লন্ডনের আকাশ সকাল থেকেই মেঘাচ্ছন্ন। থেমে থেমে বৃষ্টি হয়েছে। এ যেন প্রকৃতির খেলা, ব্রিটিশ আইনে যাকে বলে ‘অ্যাক্ট অব গড’। রানি দ্বিতীয় এলিজাবেথ তাঁর জীবনের শেষবারের  মতো ফিরেছেন লন্ডনে। মঙ্গলবার ব্রিটেন সময় সন্ধ্যা ৭টায় তাঁর লাশ লন্ডনে পৌঁছায়। হাজার হাজার শোকার্ত মানুষ ছিলেন দাঁড়িয়ে বাকিংহাম প্যালেসের সামনে। তাদের সামনে দিয়েই রানির লাশ ঢুকল তাঁর ৯৬ বছরের জীবন কেটেছে যে প্রাসাদে। ফুলের তোড়া বাকিংহাম প্যালেসের সামনে বিশাল উদ্যান ছাড়িয়েছে সেন্ট জেমস পার্ক পর্যন্ত। সেখানে অসংখ্য ছোট ছোট কাগজে লেখা শোকবার্তা। এসব ভালোবাসার স্মারক। একটি চিরকুটে চোখ আটকে গেল! ব্রেন্ডা নামের একজন লিখেছেন, ‘প্রিয় লিলিবেট, আমরা কখনো তোমাকে ভুলব না, ইতিহাস তোমাকে মনে রাখবে সবার ওপরে! তুমি নিজেই ইতিহাস!’ লিলিবেট হচ্ছে রানির ডাকনাম।

এই ছোট লেখাটি অনেক তাৎপর্যপূর্ণ! আসলেই ৯৬ বছরের জীবন আর ৭০ বছরের শাসনামল, পুরোটাই ইতিহাসে মোড়া! রানি দ্বিতীয় এলিজাবেথ নিজেই ইতিহাস। ৭০ বছরের শাসনামলে তিনি রাজপরিবারের অনেক রীতি শিথিল করেছেন, রাজপরিবারের অনেক কিছুই মানুষের সামনে আজ উন্মুক্ত! যে স্কটল্যান্ডের সঙ্গে ইংল্যান্ডের সম্পর্ক ঐতিহাসিকভাবে বৈরী, কত রক্ত, হাজার মৃত্যুর ওপর দিয়ে লেখা দুই দেশের ইতিহাস! এখনো ইংল্যান্ড থেকে আলাদা হতে চায় স্কটল্যান্ড!

সর্বশেষ রেফারেন্ডামে মাত্র ২ শতাংশ ভোটের ব্যবধানে আলাদা হতে পারেনি তারা! সেই স্কটল্যান্ডে রানির শেষ যাত্রায় অসাধারণ ঘটনা ঘটেছে। সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা লাশে শেষ শ্রদ্ধা জানাতে সারা রাত মানুষ লাইনে দাঁড়িয়ে ছিলেন। রানির প্রশ্নে সবাই এক! বৃষ্টি থাকবে আরও কয়েক দিন, মানুষের মন খারাপ, কান্না, বৃষ্টি সব একাকার হয়েই বিদায় জানাবে তাদের প্রিয় লিলিবেটকে!

রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার আমন্ত্রিত নয় রানির অন্ত্যেষ্টিক্রিয়ায়

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে সারা পৃথিবী থেকে ৫০০ রাষ্ট্রীয় অতিথিকে দাওয়াত দিয়েছে ব্রিটেন। তবে এই দাওয়াত তালিকা থেকে বাদ পড়েছে রাশিয়া, বেলারুশ ও মিয়ানমার! এ ছাড়া ইরানের শুধু রাষ্ট্রদূত আসতে পারবেন। প্রতি আমন্ত্রিত অতিথি মাত্র একজনকে সঙ্গে নিতে পারবেন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে শেষ অনুষ্ঠানে। এদিকে ইউক্রেনে হামলার পর থেকেই রাশিয়ার ওপর নানা ধরনের নিষেধাজ্ঞা রয়েছে ব্রিটেনের। একই সঙ্গে বেলারুশ বর্ডার ব্যবহার করে ইউক্রেনে হামলার কারণে বেলারুশের ওপরও ব্রিটেন নাখোশ। মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার কারণে ব্রিটেন শুরু থেকেই অনেক নিষেধাজ্ঞা দিয়েছিল। এসব কারণে এই তিন দেশকে রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় আমন্ত্রণ জানানো হয়নি। তবে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে রাশিয়া আনুষ্ঠানিকভাবে শোক জানিয়েছে।

সর্বশেষ খবর