বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

শেখ হাসিনাকে জি-২০ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানাচ্ছেন মোদি

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বছরের মধ্যেই ফের ভারতে আসতে পারেন। ২০২৩ সালের ৯-১০ সেপ্টেম্বর এই প্রথম ভারতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলন। প্রধানমন্ত্রী নরেন্দ মোদি এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য বিশ্বের প্রথম সারির রাষ্ট্রনেতাদের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীকেও আমন্ত্রণ জানাচ্ছেন। গতকাল ভারতের জি-২০ সচিবালয় পররাষ্ট্র মন্ত্রণালয় মারফত জারি করা এক বিবৃতিতে বলেছে, ‘জি-২০ রাষ্ট্রপ্রধানদের সঙ্গে বিভিন্ন রাষ্ট্রের প্রধানদের সম্মেলনে আমন্ত্রণ জানানোর প্রথা রয়েছে। সেই প্রথা অনুযায়ী বাংলাদেশসহ আরও কয়েকটি রাষ্ট্রকেও আমন্ত্রণ জানানো হচ্ছে।’ ভারতের জি-২০ সচিবালয়ের প্রধান সমন্বয়কারী হলেন সাবেক পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর অথবা প্রধান সমন্বয়কারী হর্ষবর্ধন শ্রিংলা ঢাকায় গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আমন্ত্রণপত্র তুলে দেবেন। আগামী ১ ডিসেম্বর থেকে পরবর্তী বছরের ৩০ নভেম্বর পর্যন্ত ভারত জি-২০ শীর্ষ সম্মেলনে সভাপতিত্ব করার দায়িত্ব পাচ্ছে। সম্মেলনে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্বের প্রধান প্রধান রাষ্ট্রের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীদের মধ্যে একমঞ্চে থাকবেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন, রাশিয়ার ভ্লাদিমির পুতিন, চীনের শি জিন পিংসহ অন্যরা। অতিথি রাষ্ট্রের মধ্যে বাংলাদেশ ছাড়া রয়েছে মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন এবং সংযুক্ত আরব আমিরাত।

আন্তর্জাতিক এবং বহু জাতীয় সংগঠনের মধ্যে জাতিসংঘ, বিশ্বব্যাংক, এডিবি, আইএমএফ, আসিয়ান প্রভৃতি। জি-২০ গোষ্ঠীর সদস্যরা মূলত উন্নত এবং উন্নয়নশীল দেশের রাষ্ট্রনেতারা। সম্মেলন পরিচালনার জন্য তিনটি রাষ্ট্রের গোষ্ঠী বা ট্রইকা হয়। এবার ট্রইকা- ভারত, ব্রাজিল ও ইন্দোনেশিয়া। এটাও প্রথম।

 

সর্বশেষ খবর