বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

উন্নয়ন অংশীদার হিসেবে পাশে থাকবে ভারত : বিক্রম

নিজস্ব প্রতিবেদক

উন্নয়ন অংশীদার হিসেবে পাশে থাকবে ভারত : বিক্রম

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেছেন, সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। দুই দেশের নেতাদের নেতৃত্বের গুণাবলির কারণে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। আঞ্চলিক, অর্থনৈতিক, সড়ক ও রেলের ক্ষেত্রে উন্নয়ন অংশীদার হিসেবে বাংলাদেশের পাশে থাকবে ভারত।

গতকাল রাজধানীর গুলশানে ওল্ড ইন্ডিয়া হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি এ কথা বলেন। বিদায়ী হাইকমিশনার আরও বলেন, দীর্ঘ ১২ বছর পর যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেই সঙ্গে দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে কুশিয়ারা নদীর পানির বিষয়ক সমঝোতা স্মারক সই হয়েছে। দুই দেশের পরবর্তী প্রজন্ম বিদ্যমান সম্পর্কের সুফল পাবে। বাংলাদেশ-ভারত সম্পর্ক ৫০ বছর পার করেছে। নানা আয়োজনে মুজিব শতবর্ষ পালন করল বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সফরে দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক ও যোগাযোগ বাড়ানোর বিষয় গুরুত্ব পেয়েছে। আন্তদেশীয় যোগাযোগ বাড়াতে এ সিদ্ধান্তগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সম্পর্ক উন্নয়ন করে পরের ধাপে এগিয়ে নিতে সিদ্ধান্তগুলো রূপরেখা তৈরি করবে।

বিক্রম দোরাইস্বামী বলেন, এবারের সফরের তিনটি বিষয় দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করবে। কুশিয়ারা নদীর পানি বণ্টন চুক্তি ভীষণ গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত। দুই দেশের বাণিজ্য বাড়ানো, পণ্য পরিবহন এবং বিনিয়োগের সিদ্ধান্ত লাভবান হবে প্রতিবেশী এই দুই রাষ্ট্র। তৃতীয়ত রেল এবং সড়কপথে বিভিন্ন রুটে সংযোগ সড়ক যাতায়াতকে আরও সহজ করবে। বাণিজ্য ও যোগাযোগে গতি বাড়লে দ্বিপক্ষীয় সম্পর্ক গতিশীল হবে। আগামী বছর অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০ সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানাচ্ছে ভারত। ২০২৩ সালের সেপ্টেম্বরে জি-২০ সম্মেলন হতে যাচ্ছে। সেই সম্মেলনে বাংলাদেশ অতিথি দেশ হিসেবে অংশ নেবে। যা অনেক ক্ষেত্রে বিভিন্ন বিষয় সম্পর্কে আরও ইতিবাচক হিসেবে কাজ করবে। বাংলাদেশের সঙ্গে ভারতের নতুন নতুন রুটে সংযোগ স্থাপনের বিষয়ে বেশ কিছু পর্যালোচনা হয়েছে। এর মধ্যে কয়েকটি সম্ভব্যতা যাচাই পর্যায়ে রয়েছে।

সর্বশেষ খবর