শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দ্রব্যমূল্য সামঞ্জস্য হবে

নিজস্ব প্রতিবেদক

দ্রব্যমূল্য সামঞ্জস্য হবে

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে ৯টি নিত্যপণ্যের দাম সাত দিনের মধ্যে ঠিক করে দেওয়া হবে। গতকাল দুপুরে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ১৬তম দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

তিনি বলেন, আমরা ট্যারিফ কমিশনকে ১৫ দিন সময় দিয়েছি। আরও হয়তো সাত দিন সময় লাগবে এ কাজে। আমরা ইতোমধ্যে খাবার, স্টিলসহ ৯টি পণ্যের দাম ঠিক করে দিয়েছি। যাতে ব্যবসায়ীদের অনৈতিক সুযোগ নেওয়া কমে যায়। আমাদের ভোক্তা অধিদফতরসহ বিভিন্ন সংগঠনকে দায়িত্ব  দেওয়া হয়েছে এবং ট্যারিফ কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে পণ্যের যৌক্তিক দাম নির্দিষ্ট করে দেওয়ার জন্য।

ডিমের অস্থিতিশীল বাজার নিয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই বাড়তিটা কতটা হওয়া উচিত, মুরগির খাবারের মূল্য, পরিবহন, সব মিলিয়ে কত হবে  সেটা ট্যারিফ কমিশন নির্ধারণ করে দেবে। যেটা সবার জন্য যৌক্তিক হবে। টিপু মুনশি বলেন, বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে একটি যৌক্তিক মজুরি বোর্ড গঠন করা দরকার। আমরা বিষয়টি নিয়ে আলোচনা করব। পোশাক শ্রমিকদের দাবির বিষয়ে তিনি বলেন, আপনাদের দাবি যৌক্তিক। তবে এর কিছু শ্রম মন্ত্রণালয়ের অন্তর্ভুক্ত। আমি বাণিজ্যমন্ত্রী হিসেবে শ্রম মন্ত্রণালয়কে বলতে পারব এবং মালিকপক্ষকেও বলতে পারব খুব শিগিগরই মজুরি বোর্ড গঠন করে এখনকার অবস্থার পরিপ্রেক্ষিতে একটা যৌক্তিক বেতন ঠিক করা দরকার।

শ্রমিক নেতাদের উদ্দেশ্য করে বাণিজ্যমন্ত্রী বলেন, অনেক শ্রমিক নেতা আছেন সভাপতি হওয়ার পর কাজ করতে চান না। এটা ঠিক নয়। তাদের শ্রমিকদের অধিকার আদায়ে আরও আন্তরিক হতে হবে। জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সদস্য শামসুন নাহার, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জোবায়দা পারভীন।

সর্বশেষ খবর