শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
এসসিও শীর্ষ সম্মেলন

বিশ্বব্যাপী খাদ্য ও রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিতের ঘোষণা

প্রতিদিন ডেস্ক

রাশিয়া, চীন, তুরস্ক, ইরান, উজবেকিস্তান, মঙ্গোলিয়া, কাজাকিস্তান, ভারত, পাকিস্তান, বেলারুশ, আজারবাইজানসহ আরও কয়েকটি দেশের শীর্ষ নেতাদের উপস্থিতিতে গতকাল সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) ২২তম শীর্ষ সম্মেলনে ‘সমরখন্দ ঘোষণা’ প্রকাশ করা হয়েছে। এই ঘোষণায় আঞ্চলিক ও বৈশ্বিক খাদ্য নিরাপত্তাসহ রাষ্ট্রীয় নিরাপত্তা নিশ্চিতকরণে একাট্টা থাকার কথা বলা হয়েছে। সূত্র : স্পুটনিক, সিআরএল।

সাংহাই সহযোগিতা সংস্থার এই শীর্ষ সম্মেলন সমরখন্দ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গতকাল শীর্ষ নেতাদের সর্বসম্মত সিদ্ধান্তে সমরখন্দ ঘোষণা প্রকাশ করা হয়। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলো ৪০টিরও বেশি চুক্তিতে স্বাক্ষর করে এবং সর্বসম্মতভাবে সমরখন্দ ঘোষণা গ্রহণ করে। প্রাপ্ত খবর অনুযায়ী, এসবের পাশাপাশি অধিবেশনে আন্তর্জাতিক জ্বালানি নিরাপত্তা রক্ষা, জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা, সরবরাহ চেইনের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার বিষয়ে একাধিক ঘোষণা ও দলিল প্রকাশ করা হয়। এ ছাড়া অধিবেশনে সাংহাই সহযোগিতা সংস্থায় ইরানের অংশগ্রহণের বিষয়ে সমঝোতা স্মারণ স্বাক্ষরিত হয়।

সমরখন্দ ঘোষণায় উল্লেখ করা হয়েছে, সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) অন্য দেশ এবং আন্তর্জাতিক সংস্থাগুলোর বিরুদ্ধে পরিচালিত হবে না, সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবিলার অজুহাতে কোনো রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ প্রতিহত করা হবে, এই সংস্থাকে আরও কার্যকর করা হবে এবং এর প্রয়োজনীয় সংস্কার করা হবে, ইরানের পারমাণবিক কর্মসূচির কর্মপরিকল্পনা বাস্তবায়ন করাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হবে, আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন করাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হবে, সংস্থাভুক্ত রাষ্ট্রগুলো প্রতিরক্ষা ও নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা বাড়াবে, রাসায়নিক অস্ত্র কনভেনশন পালনের জন্য আহ্বান জানাবে।

উল্লেখ্য, এর আগে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনা খুরেলসুখ, তুর্কমেন প্রেসিডেন্ট সেরদার বের্দিমুখামেদভ, তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান, কাজাখের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং, উজবেক প্রেসিডেন্ট শাভকাত মির্জিওয়েভ, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তাজাখের প্রেসিডেন্ট তালুকদার রহমান, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, ইরানের রাষ্ট্রপতি ইবরাহিম রাইসি, বেলারুশের রাষ্ট্রপতি আলেকজান্ডার লুকাশেঙ্কো এবং আজারবাইজানীয় রাষ্ট্রপতি ইলহাম আলিয়েভ একটি পারিবারিক ছবির জন্য পোজ দেন।

সর্বশেষ খবর