শনিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
আলোচনায় ডায়ানা

রানিকে শ্রদ্ধা জানাতে ৫ মাইল দীর্ঘ লাইন

যুক্তরাজ্য প্রতিনিধি

লাইন ৫ মাইল ছাড়িয়ে। লাইনে দাঁড়ানো লাখ লাখ মানুষ। গতকাল থেকে তারা অপেক্ষার প্রহর গুনছিলেন আরও ১৪ ঘণ্টার। লাইনে দাঁড়িয়ে ভুগছিলেন খাবারের কষ্টে, পাচ্ছিলেন না পানি। এ অবস্থায় আবার টয়লেটের সংখ্যাও অপ্রতুল। সব মিলিয়ে প্রয়াত রানিকে শ্রদ্ধা জানাতে এ এক অনন্য ঘটনা। সবার কাছেই হার মানে এসব কষ্ট। রানির প্রতি এমন ভালোবাসায় অভিভূত সারা বিশ্ব।

গতকাল (শুক্রবার) সকালে লাইনে মানুষের চাপ এতই বেড়ে গিয়েছিল যে, কর্তৃপক্ষ বাধ্য হয়ে ৬ ঘণ্টার জন্য সাউথওয়ার্ক পার্কের প্রবেশ পথ বন্ধ করে দেয়। এ সময় লাইনে দাঁড়ানো একজন বলছিলেন, ‘৭০ বছর আর কেউ কি রাজ্য পরিচালনা করতে পারবেন?’ মরিশাস থেকে এসেছিলেন সঞ্জয় আর সারদা। তারা বলছিলেন, রানিকে তাদের দাদির মতো লাগে। তাই ১৪ ঘণ্টা দাঁড়িয়ে থেকেও তাঁকে শেষ বিদায় জানাতে চান। রানির শেষকৃত্যে যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে রাষ্ট্রীয় অতিথিরা একের পর এক আসছিলেন। এরই মধ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও লন্ডনে পৌঁছে গেছেন।

এদিকে রানির মরদেহ যখন বাকিংহাম প্যালেস থেকে নিয়ে আসা হয় তখন মরদেহের পেছনে সামরিক পোশাক ছাড়া হাঁটছিলেন রানির তৃতীয় সন্তান প্রিন্স এন্ড্রু ও নাতি প্রিন্স হ্যারি। তারা দুজনই এখন আর রাজপরিবারের সুযোগ-সুবিধা পান না। তবে শেষ বিদায়ের দিন প্রিন্স হ্যারি সামরিক পোশাক পরতে পারবেন বলে অনুমতি দেওয়া হয়েছে। প্রিন্স উইলিয়াম এক প্রতিক্রিয়ায় জানান, তার কাছে বারবার মায়ের মৃত্যুর পরের স্মৃতি ফিরে আসছে। এ রকমই লাখো মানুষের ভালোবাসা পেয়েছিলেন তাদের মা ডায়ানা। যে ডায়ানার জনপ্রিয়তা কোনো এক সময় রাজপরিবারের জনপ্রিয়তাকে ছাড়িয়ে যায়। মৃত্যুর ২৫ বছর পরও মানুষের মনে এখনো জীবিত প্রিন্সেস ডায়ানা। যিনি নিজেই ঘোষণা দিয়েছিলেন, তিনি মানুষের মনে জায়গা করে বেঁচে থাকতে চান। তাঁর সেই ঘোষণাই মানুষের মনে তাঁকে জায়গা করে দেয় চিরস্থায়ীভাবে। তাই রানি মারা যাওয়ার পর বারবারই ফিরে আসছেন ডায়ানা।

সর্বশেষ খবর